উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া দাবি করেছে, রোববার পরিচালিত তাদের বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হয়েছে।

ক্ষেপণাস্ত্র পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন দেশটির শাসক কিম জং-উন। দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, ‘ভূমি থেকে ভূমি মাঝারি থেকে দূর পাল্লার ক্ষেপণাস্ত্র’ এটি।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়া যাচাইয়ের জন্য এটি এক ধরনের উসকানি।

উত্তর কোরিয়ার সবশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা বিশ্বজুড়ে ব্যাপক নিন্দিত হয়েছে। যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া এ বিষয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দ্রুত বৈঠকে বসার আহ্বান জানিয়েছে।

কেসিএনএ জানিয়েছে, পরীক্ষা সম্পন্ন হওয়া বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের নাম পুকগুকসং-২। নতুন ধরনের এ ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র বহনে সক্ষম। শাসক কিম জং-উন পরীক্ষা পর্যবেক্ষণ করেন। প্রতিবেশী দেশের কথা বিবেচনায় রেখে কৌণিকভাবে ছোড়া হয় ক্ষেপণাস্ত্রটি।

রকেটটিতে কঠিন জ্বালানি ব্যবহার করা হয় এবং এ ধরনের জ্বালানি বিধ্বংসী রকেটের শক্তি ও পাল্লা বাড়াতে সাহায্য করে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, ‘কোল্ড-ইজেক্ট’ সিস্টেম ব্যবহার করে রকেটটি ছোঁড়া হয়েছে। এই সিস্টেমে কমপ্রেসড গ্যাস ব্যবহার করা হয়। ডুবোজাহাজ থেকে ক্ষেপণাস্ত্র ছোড়ার ক্ষেত্রে সাধারণত এ ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়।

কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হওয়ায় ‘উচ্ছ্বসিত সন্তোষ’ প্রকাশ করেছেন কিম জং-উন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি ৫৫০ কিলোমিটার উচ্চতা উঠে জাপান সাগরের মধ্যে ৫০০ কিলোমিটার দূরত্বে গিয়ে পতিত হয়।