উত্তর কোরিয়া আবারও একটি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া আবারও একটি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এই পরীক্ষার পর সেখানে বড় আকারের ভূ-কম্পন অনুভূত হয়েছে বলে খবর দিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম। জাপান বলেছে এটি উত্তর কোরিয়ার ষষ্ঠ পরমাণু পরীক্ষা।

রোববার উত্তর কোরিয়া ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য নতুন হাউড্রোজেন বোমা তৈরি করা হয়েছে এমন দাবি করার পর দেশটির এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর খবর পাওয়া যায়। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন থেকে বলা হয়েছে এ বিষয়ে শিগগরই একটি গুরুত্বপূর্ণ ঘোষনা দেওয়া হবে।

 

বিবিসি জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ৩ ছিল বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। ভূগর্ভে সম্ভাব্য বিস্ফোরণের ফলে উত্তর কোরিয়ার উত্তর-পূর্ব অংশে এ ভূমিকম্প অনুভূত হয়েছে।

হাইড্রোজেন বোমা তৈরি ও তা ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য- কিম জং উনের এমন ঘোষণা দেওয়ার ঘণ্টাখানেকের মধ্যে এ ভূমিকম্পের খবর পাওয়া গেলো। উত্তর কোরিয়ার যে অংশ ভূমিকম্প অনুভূত হয়েছে, কিলজু প্রদেশের ওই এলাকাতে উত্তর কোরিয়া আগের পরমাণু অস্ত্রগুলোর পরীক্ষা চালিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার।

 

এ ঘটনার পরপরই দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট প্রেসিডেন্ট তার নিরাপত্তা কর্মকর্তাদের জরুরি বৈঠক ডাকেন। পরে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর চিফ অব স্টাফ দাবি করেন, উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার কারণে এ ভূকম্পন অনুভূত হয়েছে।

এদিকে, চীন দাবি করেছে তারা উত্তর কোরিয়ায় ৪ দশমিক ৬ মাত্রার দ্বিতীয় আরেকটি ভূমিকম্প শনাক্ত করেছে। প্রথম ভূ-কম্পনের ৮ মিনিট পর দ্বিতীয় এ কম্পন অনুভূত হয়।

জাপানের পররাষ্ট্রমন্ত্রীও এক বিবৃতিতে বলেছেন, উত্তর কোরিয়ার ষষ্ঠ পারমাণু অস্ত্র পরীক্ষার কারণে বিস্ফোরণে এ ভূমিকম্প হয়েছে।