উত্তর কোরিয়া আরেকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার পথে!

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়া দাবি করেছে, হাইড্রোজেন বোমা পরীক্ষার পর আরেকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার পথে রয়েছে উত্তর কোরিয়া।

সোমবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, উত্তর কোরিয়া নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে- এমন কিছু চিহ্ন তারা শনাক্ত করেছে। এটি হতে পারে আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (আইসিবিএম)।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

রোববার উত্তর কোরিয়া ষষ্ঠ পরমাণু ক্ষেপণাস্ত্র বা হাইড্রোজেন বোমা পরীক্ষার পর একটি আইসিবিএম পরীক্ষার প্রস্তুতি নেওয়া শুরু করেছে বলে সিউল দাবি করছে। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেয়নি তারা এবং ঠিক করে বলেওনি কখন পরীক্ষা চালানো হবে।

উত্তর কোরিয়ার রোববারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পর্কে পার্লামেন্টে ব্রিফিংয়ের সময় দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সেটির শক্তি ছিল ৫০ হাজার টনের মতো। উত্তর কোরিয়া দাবি করেছে, এটি ছিল হাইড্রোজেন বোমা, যা দূরপাল্লার ক্ষেপণাস্ত্রে যুক্ত করা সম্ভব।

এদিকে, উত্তর কোরিয়ার পরীক্ষার জবাবে ক্ষেপণাস্ত্র মহড়া চালাচ্ছে দক্ষিণ কোরিয়া। যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে আবারো সামরিক মহড়া চালাবে দেশটি। উত্তর কোরিয়াকে বারবার সাবধান করলেও কারো কথায় কান দিচ্ছে না কূটনৈতিক বিশ্ব থেকে বিচ্ছিন্ন দেশটি।