উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হচ্ছেন রাজনাথ সিং?

আন্তর্জাতিক ডেস্ক : কে হচ্ছেন ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী? এটি এখন ভারতে কোটি টাকার প্রশ্ন।

বিজেপির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের নাম শোনা যাচ্ছে এ পদে। মন্ত্রিত্ব ছেড়ে তিনি কি ভারতের সবচেয়ে বড় প্রদেশের মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেবেন?

রাজনাথের মুখ্যমন্ত্রী হওয়ার গুঞ্জন প্রাধান্য পাচ্ছে মনোহর পারিকরের কারণে। ভারতের প্রতিরক্ষামন্ত্রীর পদ ছেড়ে তিনি ছোট রাজ্য গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে মঙ্গলবার শপথ নিয়েছেন। সঙ্গত কারণেই রাজনাথ সিংয়ের নামটি আসছে। উত্তর প্রদেশ এমনকি ভারতে বিজেপির জ্যেষ্ঠ নেতাদের মধ্যে অন্যতম প্রভাবশালী রাজনাথ সিং।

তবে বুধবার পার্লামেন্টে মুখ্যমন্ত্রী হওয়ার বিষয়ে প্রকাশিত খবর ও গুঞ্জনের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন রাজনাথ সিং। তিনি বলেছেন, স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব ছেড়ে মুখ্যমন্ত্রী হওয়ার খবর ‘অপ্রয়োজনীয় ও বৃথা ভবিষ্যদ্বাণী।’ কিন্তু তিনি সরাসরি মুখ্যমন্ত্রী হওয়ার খবর উড়িয়ে দেননি।

১৯৭৭ সালের পর কোনো রাজনৈতিক দল হিসেবে বিপুল ব্যবধানে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ী হয়েছে বিজেপি। এ জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেই কৃতিত্ব দেওয়া হচ্ছে। রাজ্যের প্রান্তে প্রান্তে গিয়ে নির্বাচনী প্রচার চালিয়েছেন তিনি। ক্ষমতাসীন সমাজবাদী পার্টি ও তাদের শরিকদের ভরাডুবি হয়েছে। মুসলিম প্রার্থীদের আধিপত্য ধূলিসাৎ হয়েছে এই নির্বাচনে। বিপরীতে বিজেপি কোনো আসনে মুসলিম প্রার্থী না দিয়েই ৪০৩ আসনের মধ্যে ৩২৫ আসনে বিজয়ী হয়েছে।

বৃহস্পতিবার বিজেপির বিজয়ী ৩২৫ প্রার্থী তাদের মুখ্যমন্ত্রী মনোনীত করতে বৈঠক করবেন। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন বিজেপির সভাপতি অমিত শাহ।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী পদে আর যাদের নাম শোনা যাচ্ছে, তারা হলেন- উত্তর প্রদেশে বিজেপির সভাপতি কেশব প্রসাদ মাউরিয়া, রেল ও টেলিকম প্রতিমন্ত্রী মনোজ সিনহা, লখনৌর মেয়র দীনেশ শর্মা এবং বিজেপির জাতীয় কমিটির নেতা ও প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর ছেলে সিদ্ধার্থ নাথ সিং।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন।