উপজেলা চেয়ারম্যানের হস্তক্ষেপে মুরাদনগরে পাল্টে গেল যানজটের চিত্র

ওসমান গনি সরকার, মুরাদনগর (কুমিল্লা) উপজেলা  প্রতিনিধিঃ যানজটের আরেক নাম কুমিল্লার মুরাদনগর উপজেলার কোম্পানিগঞ্জ বাসস্ট্যান্ড ও বাজার এলাকা। দীর্ঘদিন ধরে যানজটের ভোগান্তিতে ভুগছে এ জনপদের লোকজন। কুমিল্লা সিলেট মহাসড়কে এলোমেলো ভাবে গাড়ি থামিয়ে যাত্রী উঠানো-নামানো এবং কোম্পানীগঞ্জ বাজার এলাকায় ফুটপাতে দোকান ও সিএনজি অটো রিক্সা এলোমেলো ভাবে দাঁড়িয়ে রাখার ফলে দীর্ঘদিন ধরে এই যানজটের সৃষ্টি হয়ে আসছে।
বিগত সময়ে যানজট নিরসনে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করলেও  স্বজনপ্রীতি ও রাজনৈতিক প্রভাবশালী ব্যক্তিদের কারণে কার্যত কোন উদ্যোগ ফলপ্রসূ হয়নি।  পরিবহন শ্রমিক এবং ফুটপাত ব্যবসায়ীদের দাপটে অসহায় ছিল উপজেলা পরিষদ এবং উপজেলা প্রশাসন। কার্যকর উদ্যোগ নিতে গিয়ে অনেক বিড়ম্বনায় পড়ে প্রশাসন।
মুরাদনগরকে সবুজ ও তিলোত্তমা নগরীতে পরিণত করতে এ নিয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেন এমপি জাহাঙ্গীর আলম সরকার ও তার ছেলে উপজেলা চেয়ারম্যান ড. আহসানুল আলম সরকার কিশোর। বাবা জাহাঙ্গীর আলম সরকারের নির্দেশনায় আওয়ামী লীগের নেতাকর্মীদের নিয়ে নিজেই রাস্তায় নেমে গিয়ে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন উপজেলা চেয়ারম্যান ড. আহসানুল আলম সরকার কিশোর। গতকাল উপজেলার কোম্পানীগঞ্জ বাস স্ট্যান্ড ও কোম্পানিগঞ্জ বাজার এলাকার যানজট নিরসন ও প্রভাশালী মহল নিয়ন্ত্রিত ফুটপাতের উৎপাত নিরসনে নিজেই রাস্তায় নেমে পড়েন। ফলে পাল্টে গেছে কোম্পনীগঞ্জ বাসস্ট্যান্ড ও বাজার এলাকার চিত্র।
তার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। যানজট নিরসনে সফলতার পাশাপাশি ড্র্রেনেজ ব্যবস্থাপনার উন্নয়ন এবং গোমতী নদীর সাথে সম্পৃক্ত সকল খাল দখলমুক্ত করার দাবি জানিয়েছেন এ জনপদের লোকজন।
কয়েকদিন পূর্বে এমপি জাহাঙ্গীর আলম সরকারের নির্দেশনায় উপজেলা চেয়ারম্যান ড. আহসানুল আলম সরকার কিশোর  মুরাদনগর সদর বাসস্ট্যান্ডের অবৈধ দখল উচ্ছেদ করে সৌন্দর্য বর্ধনের কাজ শুরু করে দিয়েছেন এবং আল্লাহু চত্বরে লেগে থাকা নিয়মিত যানজট নিরসন করেছেন। পাশাপাশি মুরাদনগর বাজার ও সদর এলাকার দীর্ঘদিনের জলাবদ্ধতা নিরসনের জন্য অবৈধভাবে দখল হয়ে যাওয়া মুরাদনগর হোমনা রোডের পাশের খালটির খনন কাজ শুরু করে দিয়েছেন।