উপনির্বাচনে শুক্রবারে আওয়ামী লীগের মনোনয়ন বিতরণ, বিক্রি শুরু জাপার

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ ক্ষমতাসীন আওয়ামী লীগ জাতীয় সংসদের ৩টি আসনের উপনির্বাচনে শুক্রবার (৪ জুন) থেকে দলীয় মনোনয়ন বিতরণ শুরু করবে।

বুধবার (২ জুন) দলটির দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা-১৪, সিলেট-৩ ও কুমিল্লা-৫ আসনের আসন্ন উপনির্বাচনের জন্য ৪ জুন শুক্রবার থেকে ১০ জুন বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়ন ফরম বিতরণ করবে আওয়ামী লীগ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং আবেদনপত্র জমা প্রদান করতে হবে। সংশ্লিষ্ট আসনের উপনির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে এবং কোনো ধরনের লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদান করতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় প্রার্থীকে অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং আগামী ১০ জুন ২০২১ বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যে মনোনয়ন ফরম জমা প্রদান করতে হবে।

উল্লেখ্য, সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ সংসদীয় আসনের উপনির্বাচন আগামী ১৪ জুলাই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (২ জুন) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে নির্বাচনের এ তারিখ ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

জাপার মনোনয়ন ফরম বিক্রি শুরু

তিনটি সংসদীয় আসনের উপনির্বাচনের মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি। বৃহস্পতিবার (৩ জুন) বেলা ১১ থেকে বিকেল ৫ টা পর্যন্ত বনানীর জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করা যাবে।

জাতীয় পার্টির দফতর সম্পাদক এম এ রাজ্জাক খান জানান, ঢাকা-১৪, সিলেট-৩ ও কুমিল্লা-৫ উপ নির্বাচনের ৩ জুন থেকে ৬ জুন পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিতরণ করবে জাতীয় পার্টি। প্রতিদিন বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত জাপার বনানী কার্যালয় থেকে নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক দলীয় প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ করতে পারবে। সোমবার (৭ জুন) মনোনয়নপত্র জমাদানের শেষ দিন।

নির্বাচন কমিশন ঘোষণা অনুযায়ী আগামী ১৪ জুলাই এই তিন আসনের উপনির্বাচনের ইভিএমে ভোট ভোট গ্রহণ করা হবে।

উল্লেখ্য, সিলেট-৩ আসনের এমপি মাহমুদ উস সামাদ গত ১১ মার্চ, ঢাকা-১৪ আসনের আসলামুল হক গত ৪ এপ্রিল ও কুমিল্লা-৫ আসনের আব্দুল মতিন খসরু গত ১৪ এপ্রিল মারা যান।