উপর থেকে পড়ে গেলে রোগীকে দ্রুত হাসপাতালে নিতে হবে

কেউ যদি উপর থেকে পড়ে যায়, ছাদের উপরে বা গাছ থেকে পড়ে যায়, তাহলে প্রথমে সে অজ্ঞান হয়ে গেল কি না এই জিনিসটি দেখতে হবে। সে হাত পা নাড়াচাড়া করতে পারে কি না, তার শ্বাস প্রশ্বাস ঠিক আছে কি না, সেই জিনিসগুলো আমরা খেয়াল করব। দেখব রক্তক্ষরণ হচ্ছে কি না।

রক্তক্ষরণ হলে প্রেশার ব্যান্ডেজ, গজ বা পরিষ্কার কাপড় দিয়ে বেঁধে রক্তক্ষরণ বন্ধ করতে হবে। যদি মেরুদণ্ডের কোথাও আঘাত পায় তাহলে খুব সতর্ক হতে হবে এবং নাড়াচাড়ার ক্ষেত্রে খুব সাবধানে নাড়াচাড়া করতে হবে। খেয়াল রাখতে হবে যেন তার মেরুদণ্ডের কোথাও নড়াচড়া না হয়। হাসপাতালে নেওয়ার সময়, বিশেষ করে ভ্যান জাতীয়, সমতল কোনো যানবাহন ব্যবহার করাই ভালো।

কারো হাত পা ভেঙে গেলে, যদি হাতের কাছে স্প্লিনটেজ জাতীয় জিনিস থাকে, বাঁশের চটা বা কাঠি জাতীয় পদার্থ থাকে তাহলে এগুলো দিয়ে হাত পা ইমোবিলাইজ বা নাড়াচাড়া বন্ধ করতে হবে। এরপর তাকে দ্রুত হাসপাতালে নিতে হবে।

অনেকে হয়তো তথাকথিত কবিরাজ বা এই জাতীয় লোকের কাছে গিয়ে থাকে, এতে হয়তো হাড় ঠিকমতো জোড়া লাগে না বা জোড়া লাগলেও অনেক সময় দেড়িতে জোড়া লাগে- এই সমস্যাগুলো হতে পারে। তাই অবশ্যই আমরা তাকে চিকিৎসকের কাছে নিয়ে যাব।