উয়েফার শাস্তির মুখে রিয়াল, বার্সা ও জুভেন্টাস

গত মাসে সুপার লিগের ঘোষণার পর ফুটবলবিশ্বে তোলপাড় শুরু হয়। চাপের মুখে টুর্নামেন্ট শুরুর আগেই সরে দাঁড়ায় ৯টি দল। এর মধ্যে ছয়টি ইংলিশ ক্লাবের সবকটি সরে দাঁড়িয়েছে। শুধু টিকে আছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস। এসি মিলানও এই তিন ক্লাবের সঙ্গে নেই বলে জানা যায়। ফলে সুপার লিগের ভবিষ্যৎ এক রকম অন্ধকারই বলা যায়।

এদিকে ইউরোপীয় সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেওয়া ৯টি ক্লাবের সঙ্গে একটি চুক্তিতে গেছে উয়েফা। তবে শাস্তির মুখে পড়তে যাচ্ছে সুপার লিগ থেকে এখনও সরে না দাঁড়ানো ক্লাব- রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস।

এক বিবৃতিতে গতকাল শুক্রবার উয়েফা জানিয়েছে, সুপার লিগ থেকে নাম সরিয়ে নেওয়া ক্লাবগুলো পুরনো অবস্থায় ফেরার অঙ্গীকারনামায় (‘ক্লাব কমিটমেন্ট ডিক্লেয়ারেশন’) স্বাক্ষর করেছে। ক্লাবগুলো হলো-ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, চেলসি, টটেনহ্যাম হটস্পার, আর্সেনাল, ইতালির এসি মিলান, ইন্টার মিলান ও স্পেনের অ্যাথলেটিকো মাদ্রিদ।

বিবৃতিতে উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিন জানিয়েছেন, সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেওয়া ৯ ক্লাব ভবিষ্যতে ইউরোপিয়ান ফুটবলের প্রতি অঙ্গীকারবদ্ধ থাকার ঘোষণা দিয়েছে।

তবে নতুন চুক্তিতে ফিরলেও ওই ৯টি ক্লাবকে সুপার লিগে নাম দেওয়ার মাশুল দিতে হবে। উয়েফার বিবৃতি অনুযায়ী, আগের অবস্থায় ফেরার সদিচ্ছার নিদর্শন হিসেবে ক্লাবগুলোকে মিলিতভাবে মোট দেড় কোটি ইউরো অনুদান দিতে হবে উয়েফায়। ওই অর্থ ব্যয় করা হবে ইংল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশের শিশু, যুব ও তৃণমূল ফুটবলের উন্নয়নে।

এদিকে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা ও জুভেন্টাসকে নিয়ে আলেকসান্দের চেফেরিন বলেন, “তথাকথিত ‘সুপার লিগে’ এখনও যুক্ত থাকা ক্লাবগুলোর ব্যাপারে একই কথা বলা যাচ্ছে না। ওই ক্লাবগুলোর বিরুদ্ধে উয়েফা পরবর্তী সময়ে ব্যবস্থা নেবে। প্রস্তাবিত ওই ‘সুপার লিগ’ থেকে সরে আসার আহ্বান প্রত্যাখ্যান করা ক্লাবগুলোর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার সবরকম অধিকার উয়েফার আছে।”