উ. কোরিয়ায় নিযুক্ত দূতকে ডেকে পাঠিয়েছে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : কিম জং-উনের সৎভাই কিম জং-ন্যামের মৃত্যুকে কেন্দ্র করে কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে উত্তর কোরিয়ায় নিযুক্ত দূতকে ডেকে পাঠিয়েছে মালয়েশিয়া।

গত সপ্তাহে কুয়ালালামপুর বিমানবন্দরে রহস্যজনক অবস্থায় মৃত্যু হয় কিম জং-ন্যামের। ফ্লাইটের জন্য অপেক্ষমাণ অবস্থায় তাকে বিষ প্রয়োগ করা হয় বলে মালয়েশিয়া পুলিশ মনে করছে।

মালয়েশিয়া পুলিশ জানিয়েছে, এখন তারা এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহভাজন চার উত্তর কোরীয়কে খুঁজছে।

মালয়েশিয়ায় নিযুক্ত পিয়ংইয়ংয়ের দূতকেও এ ঘটনায় তার মন্তব্যের জন্য ডেকে পাঠানো হয়েছে।

কিম জং-ন্যামের হত্যার পেছনে উত্তর কোরিয়া রয়েছে- এমন দাবি উঠলেও এ বিষয়ে স্পষ্ট কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। তা ছাড়া পিয়ংইয়ং এ ইস্যুতে এখনো আনুষ্ঠানিক কোনো বিবৃতিও দেয়নি।

দক্ষিণ কোরিয়া সরকারিভাবে দাবি করেছে, কিম জং-ন্যামের হত্যার পেছনে উত্তর কোরিয়ার হাত রয়েছে। সোমবার দক্ষিণ কোরীয় নেতারা আরো দাবি করেছেন, এ ঘটনা থেকে প্রতীয়মান হয় উত্তর কোরীয়রা ‘সন্ত্রাসীতে আরো বেশি শক্তিশালী হচ্ছে’।

এদিকে, কিম জং-ন্যামের ওপর বিমানবন্দরে হামলার স্পষ্ট সিসিটিভি ফুটেজ জাপানি টেলিভিশনে সম্প্রচার করা হয়েছে।

উত্তর কোরিয়া ও মালয়েশিয়ার কূটনৈতিক উত্তাপ
বিশ্বের যে অল্পসংখ্যক দেশ উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রক্ষা করে চলে, মালয়েশিয়া তার মধ্যে একটি। কিন্তু কিম জং-ন্যামের হত্যাকে কেন্দ্র করে সেই সম্পর্ক শিথিল হচ্ছে।

মৃত্যুর পর থেকে উত্তর কোরিয়া ন্যামের মরদেহ ফেরত চাইলেও মালয়েশিয়া সাফ জানিয়ে দিয়েছে, পারিবারিক ডিএনএ পরীক্ষার সনদ ছাড়া তারা মরদেহ উত্তর কোরিয়ায় পাঠাবে না।

এর পরিপ্রেক্ষিতে মালয়েশিয়ায় নিযুক্ত উত্তর কোরিয়ার দূত কাং চোল বলেন, মালয়েশিয়া বৈরী শক্তির প্রয়োগ করছে এবং তারা কিছু গোপন করতে চাইছে। তবে মালয়েশিয়া বলেছে, তার এ অভিযোগ ভিত্তিহীন। কিম জং-ন্যাম যেহেতু মালয়েশিয়ার মাটিতে মারা গেছেন, সেহেতু এ বিষয়ে তদন্ত করা তাদের দায়িত্ব।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।