উ.কোরিয়া যে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালিয়েছে সেটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছিল

আন্তর্জাতিক ডেস্ক : মঙ্গলবার সকালে উত্তর কোরিয়া যে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালিয়েছে সেটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছিল বলে জানিয়েছে পিয়ংইয়ং। এবারই প্রথমবারের মতো আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার দাবি করলো উত্তর কোরিয়া।

মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, প্রেসিডেন্ট কিম জং উন নিজে হয়াংসং নামের এই ক্ষেপণাস্ত্রটিরপরীক্ষা পর্যবেক্ষণ করেছেন। ক্ষেপণাস্ত্রটি ২ হাজার ৮০২ কিলোমিটার উপরে উঠেছিল এবং নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই সাগরে ৯৩৩ কিলোমিটার দূরে গিয়ে পড়েছে।

এর আগে মঙ্গলবার সকালে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানায়, স্থানীয় সময় সকাল ৮ টা ৪০ মিনিটে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে প্রায় ১০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে পাংহিয়ন এলাকার একটি বিমান ঘাঁটি থেকে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। এছাড়া জাপান সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ক্ষেপণাস্ত্রটি প্রায় ৪০ মিনিট আকাশে উড়েছে এবং এটি সম্ভবত জাপান সাগরের বিশেষ অর্থনৈতিক জোন অঞ্চলে আঘাত হেনেছে।

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কয়েক বছর ধরে ক্ষেপণাস্ত্র প্রযুক্তির উন্নয়ন ঘটাচ্ছে উত্তর কোরিয়া। দেশটি প্রায় ৯০০০ কিলোমিটার দূরে মার্কিন মূল ভূখণ্ডে হামলার উপযোগী ক্ষেপণাস্ত্র নির্মাণের চেষ্টা করছে বলে ধারণা করা হচ্ছে।

প্রশান্ত মহাসাগরে মার্কিন সেনা কমান্ড থেকে মঙ্গলবার সকালে জানানো হয়েছিল, এটি মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র।

এদিকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরপর উত্তর কোরিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। টুইটারে তিনি উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের প্রতি ইঙ্গিত করে লিখেছেন, ‘ এই লোক কি তার জীবনে ভালো কোনো কাজ করবে না?’