এই সিরিজে এখন পর্যন্ত কোহলির রান দাঁড়িয়েছে ৬৪০

ক্রীড়া ডেস্ক : সেঞ্চুরি তুলে নিয়েছিলেন আগের দিনই। দিন শেষে বিরাট কোহলি অপরাজিত ছিলেন ১৪৭ রানে।

ভারতীয় অধিনায়ক আজ চতুর্থ দিনে যেটিকে রূপ দিলেন ডাবল সেঞ্চুরিতে। সেঞ্চুরি করলেন জয়ন্ত যাদব। দুজন গড়লেন বেশ কিছু রেকর্ডও।

মুম্বাই টেস্টে ভারতের প্রথম ইনিংসে কোহলি করেছেন ক্যারিয়ার সেরা ২৩৫ রান। জয়ন্তর ব্যাট থেকে আসে ১০৪ রান। এবার দুজনের রেকর্ডগুলো এক নজরে দেখে নেওয়া যাক।

*এই বছর এটি কোহলির তৃতীয় ডাবল সেঞ্চুরি। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক বছরে তিনটি ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন কোহলি। টেস্টে তিনটি ডাবল সেঞ্চুরি করা প্রথম ভারতীয় অধিনায়কও তিনিই।

*কোহলির ২৩৫ রান ভারতের অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। কোহলি ছাড়িয়ে গেছেন মহেন্দ্র সিং ধোনিকে। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে চেন্নাই টেস্টে ধোনি করেছিলেন ২২৪ রান।

*এক পঞ্জিকাবর্ষে তিনটি ডাবল সেঞ্চুরি করা ইতিহাসের মাত্র পঞ্চম ব্যাটসম্যান কোহলি। তার আগে এই কীর্তি গড়েছেন ডন ব্র্যাডম্যান, রিকি পন্টিং, ব্রেন্ডন ম্যাককালাম ও মাইকেল ক্লার্ক। অবশ্য ক্লার্ক ২০১২ সালে সর্বোচ্চ চারটি ডাবল সেঞ্চুরি করেছিলেন। ক্লার্ক ও ম্যাককালামের পর তৃতীয় অধিনায়ক হিসেবে এক বছরে তিনটি ডাবল সেঞ্চুরি পেলেন কোহলি।

*ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে এ বছর কোহলির রান ২৫০০ ছাড়িয়েছে। এক বছরে ২৫০০ বা এর বেশি রান করা ১১তম ব্যাটসম্যান কোহলি।

*এই সিরিজে এখন পর্যন্ত কোহলির রান দাঁড়িয়েছে ৬৪০। যেটি ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ। সর্বোচ্চ গ্রাহাম গুচের ৭৫২। ইংলিশ কিংবদন্তি ১৯৯০ সালে যেটি করেছিলেন মাত্র তিন টেস্ট! কোহলির অবশ্য এখনো তিন ইনিংস খেলার সুযোগ পাচ্ছেন। গুচকে ছাড়িয়ে যেতে পারেন কি না, সেটাই এখন দেখার।

*সুনীল গাভাস্কারের পর মাত্র দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে এক সিরিজে ৬০০ বা এর বেশি রান করলেন কোহলি। ১৯৭৮-৭৯ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গাভাস্কার ছয় ম্যাচে করেছিলেন ৭৩২ রান।  গাভাস্কারের সেই রেকর্ডও ছাড়িয়ে যাওয়ার সুযোগ কোহলির সামনে।

*অধিনায়ক হিসেবে কোহলির ব্যাটিং গড় ৬৫.৫০। যেটি ২০০০ প্লাস রান করা অধিনায়কদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। আর সর্বোচ্চ কিংবদন্তি ব্র্যাডম্যানের ১০১.৫১!

*আগের দিন শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের পর তৃতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে এক পঞ্জিকাবর্ষে এক হাজার রান করার কীর্তিও গড়েন কোহলি। এ বছর হাজার রান করা চতুর্থ ব্যাটসম্যান তিনি।

*প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে নয়ে নেমে সেঞ্চুরির কীর্তি গড়েছেন জয়ন্ত যাদব। ভারতের হয়ে নয়ে নেমে আগের সর্বোচ্চ ইনিংসটি ছিল ফারুখ ইঞ্জিনিয়ারের। ১৯৬৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে চেন্নাইয়ে ৯০ করেছিলেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান। সব মিলিয়ে নয় বা এর পরে নেমে  সেঞ্চুরি করা ইতিহাসের ২০তম ব্যাটসম্যান জয়ন্ত।

*কোহলি আর জয়ন্ত মিলে অষ্টম উইকেটে গড়েন ২৪১ রানের জুটি। যেটি অষ্টম উইকেটে ভারতের সর্বোচ্চ রানের জুটির রেকর্ড। আগের সর্বোচ্চ ছিল মোহাম্মদ আজহারউদ্দিন ও অনীল কুম্বলের ১৬১ রান, ১৯৯৬ সালে ইডেনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। কোহলি-জয়ন্তর ২৪১ রান অষ্টম বা এর নিচের উইকেট জুটিতে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ। আর মাত্র ৩ রান হলেই শতবর্ষ পুরনো রেকর্ডে ভেঙে দিতেন দুজন। ১৯০৮ সালে অ্যাডিলেডে অষ্টম উইকেটে ২৪৩ রানের জুটি গড়েছিলেন অস্ট্রেলিয়ার রজার হার্টিগান ও ক্লেম হিল।