একটি বাড়ী একটি খামার প্রকল্পে স য় দেয়ার পর ঋন না পাওয়ায় ডিমলায় বিলুপ্ত ছিটমহল বাসীদের মানববন্ধন

মহিনুল ইসলাম সুজন,  নীলফামারী  প্রতিনিধি ॥
একটি বাড়ী একটি খামার প্রকল্পে স য় দেয়ার পর দীর্ঘদিন পর ঋন না পাওয়ায় নীলফামারীর ডিমলায় বিলুপ্ত ছিটমহলবাসীরা বুধবার দুপুরে উপজেলা পরিষদ মাঠে মানববন্ধন কর্মসুচী পালন করে। বিলুপ্ত ছিটমহলবাসীদের অভিযোগ সরকারীভাবে বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের জন্য প্রতিশ্রুতি দিলে বাস্তবে তা দেয়া যায়নি। ডিমলার ৪টি বিলুপ্ত ছিটমহলের ৩টি সমিতির মাধ্যমে একটি বাড়ী একটি খামার প্রকল্পের গঠন করে ১লক্ষ ৮৮ হাজার টাকা স য় নেয়ার পরও  তাদের ঋনের সুবিধা প্রদান করা হচ্ছে না। একদিকে নতুন করে ঋন সুবিধা পাচ্ছে না অপরদিকে স য়ের টাকা ফেরত না পেয়ে চরম বিপাকে পড়েছে বিলুপ্ত ছিটমহলবাসীরা।
বুধবার বিলুপ্ত নগর জিগাবাড়ী ছিটমহলের নগর জিগাবাড়ী গ্রাম উন্নয়ন সমিতির ৬০জন সদস্য ঘন্টাব্যাপি মানববন্ধন পালন করেন। সমিতির সদস্যদের অভিযোগ উক্ত সমিতির ৬০জন সদস্য ২০১৫ সালের ১৫ আগষ্ট থেকে গত বছরের ২৩ অক্টোবর পর্যন্ত ১লক্ষ ৬৮ হাজার টাকা স য় জমা করেন। প্রতিটি সদস্য প্রতিমাসে ২শ টাকা করে ১৪ মাসে ২হাজার ৮শত টাকা জমা করলেও সরকারীভাবে ঋন তো দুরের কথা কোন সুযোগ সুবিধা প্রদান করা হচ্ছে না। উপকারভোগী  আকমত আলীর স্ত্রী প মালা আক্তার (৪৫) বলেন, সমিতির স য় জমা করা হলেও এখন স য়ের টাকা ফেরত দিচ্ছে না ঋন দেয় না। মশিয়ার রহমানে স্ত্রী তাসলিমা বেগম (৪২) বলেন, স য় দেয়ার পর কর্মকর্তারা এখন তাদের খোজ খবর নেয় না। গোলজার রহমানের স্ত্রী মঞ্জিলা বেগম (৪০) বলেন, বিলুপ্ত ছিটমহলের উন্নয়নের জন্য সরকারীভাবে প্রতিশ্রুতি ও সরকারী কর্মকর্তাদের আগানোয় শেষ হয়েছেউন্নয়ন। স য় জমা দিলে ঋন দেয়া হবে তৈরি করে দেয়া হবে নতুন বাড়ী কিন্তু বাস্তবে তা শুন্য শুধুমাত্র প্রতিশ্রুতি প্রদান করা হয়েছে বাস্তবায়ন নেই।
একটি বাড়ী একটি খামার প্রকল্পের ডিমলা উপজেলা সমন্বয়কারী ইমরুল কায়েস খান বলেন, সরকারীভাবে বিলুপ্ত  ছিটমহলের ৩টি সমিতির জন্য একটি বাড়ী একটি প্রকল্প থেকে কল্যান অনুদান ২ লক্ষ ১৬ হাজার ও ঋন বিতরনের জন্য ৭লক্ষ ৫০হাজার ৩টাকা বরাদ্দ পাওয়া গেছে। কিন্তু সফটওয়ারের ত্রুটির জন্য ঋন বিতরন করা যাচ্ছে না। উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বলেন, সফটওয়ারের ত্রুটির সমস্যা সমাধান হলে দ্রুত সময়ের মধ্যে বিলুপ্ত ছিটমহলবাসীদের ঋন বিতরন করা হবে।