‘একসময় ১৫ আগস্টের খুনিদের বিচার চাওয়ার অধিকার ছিল না’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজকে অনেকে মানবাধিকারের কথা বলেন, ন্যায়বিচারের কথা বলেন। অথচ ১৫ আগস্টের খুনিদের বিচার চাওয়ার কোনো অধিকার আমাদের ছিল না।

তিনি বলেন, ‘লম্বা সময় দেশের বাইরে থাকতে হয়েছে। খুনিদের ইনডেমনিটি দিয়ে বাঁচানো হচ্ছিল। তখন শত বাধা ডিঙিয়ে দেশে ফিরেছিলাম।’

শুক্রবার (২৪ ডিসেম্বর) মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ‘এখনো তাদের ষড়যন্ত্র থেমে নেই। বার বার আমাকে হত্যার চেষ্টা করা হচ্ছে। কিন্তু এদেশের মানুষের ভাগ্য বদল করতে পারব, এটাই আমার প্রতিজ্ঞা। স্বাধীনতাবিরোধীরা এখনো তৎপর৷ তাদের ষড়যন্ত্র মোকাবিলা করেই দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে৷ আত্মবিশ্বাস নিয়ে চলবেন, আর কেউ দেশের মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে পারবে না৷’

বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সরাসরি ফ্লাইট চালু হওয়ার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, এতে মালদ্বীপ ভ্রমণে যাত্রীরা অনেক সুবিধা পাবে। পাশাপাশি মালদ্বীপ থেকে প্রবাসীদের টাকা পাঠানো সহজ করতে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

মালদ্বীপের বাজারে নতুন নতুন পণ্য রপ্তানির উদ্যোগ নেওয়ার কথাও জানান প্রধানমন্ত্রী। পাশাপাশি, মালদ্বীপে বসবাসরত অবৈধ বাংলাদেশিদের বিষয়ে দেশটির সাথে আলোচনা হয়েছে। অচিরেই সমস্যা সমাধান হবে বলেও আশ্বাস দেন তিনি।