এখনো পুনর্বাসনের ২০ কেজি চাল পায়নি বরিশালে অধিকাংশ জেলে

বরিশাল : এখনো পুনর্বাসনের ২০ কেজি চাল পায়নি বরিশালে অধিকাংশ জেলে।

যদিও বরিশালের জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামান দাবি করেছেন, জেলেদের জন্য বরাদ্দকৃত চাল এরই মধ্যে বিতরণ শুরু হয়েছে। কোনো জেলে চাল থেকে বঞ্চিত হবে না।

সূত্র মতে, বছরের এই সময়টায় ডিম ছাড়ে মা ইলিশ। তাই ইলিশের নিরাপদ প্রজননের স্বার্থে নির্দিষ্ট সময়ের জন্য মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এই সময়টায় ইলিশ আহরণ, সংরক্ষণ ও বিক্রি পুরোপুরি নিষেধ। নিষেধাজ্ঞা অমান্য করলে রয়েছে জেল-জরিমানার বিধান।

অবশ্য নিষেধাজ্ঞার সময় জেলেদের পুনর্বাসনের ব্যবস্থাও করা হয়েছে সরকারের পক্ষ থেকে। বরাদ্দ দেওয়া হয়েছে প্রতি জেলেকে ২০ কেজি করে চাল। তবে এখনো বরিশাল অঞ্চলের অধিকাংশ জেলে পায়নি পুনর্বাসনের চাল।

বরিশাল জেলা মৎস্য অধিদপ্তরের বিভাগীয় সিনিয়র সহকারী পরিচালক মো. আজিজুল হক জানান, মূলত আগস্ট মাস থেকেই ডিম ছাড়তে শুরু করে মা ইলিশ। নভেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত চলে ইলিশের এই প্রজনন প্রক্রিয়া। তাই ইলিশের নিরাপদ প্রজনন নিশ্চিত করার লক্ষ্যে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার।

শুরুতে ১০ দিন, পরে ১৫ দিন করা হয় নিষেধাজ্ঞার সময়কাল। তবে এ বছর তা বাড়িয়ে ২২ দিন করা হয়েছে। ১২ অক্টোবর মধ্যরাত থেকে জারিকৃত এ নিষেধাজ্ঞা থাকবে ২ নভেম্বর পর্যন্ত। এরপর জেলেরা আবারও মাছ ধরতে নদীতে নামতে পারবে।

এদিকে সরকারের নিষেধাজ্ঞার কারণে জলের বুকে যাদের জীবন জীবিকা সেই জেলেরা ওঠে এসেছেন ডাঙ্গায়। তবে এখনো তাদের পুনর্বাসন নিশ্চিত হয়নি।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্য মতে, বরিশাল জেলার ৪৩ হাজার জেলের জন্য ২০ কেজি করে ৪৭২ মেট্রিক টন চাল বরাদ্দ এসেছে জেলা প্রশাসনের কাছে। নগদ অর্থ বরাদ্দ পাওয়া গেছে ৪০ লাখ।

জেলার বিভিন্ন জেলে পল্লী সরজমিনে ঘুরে জেলেদের সঙ্গে কথা বলে জানা গেছে, পুনর্বাসনের চাল এখনো বুঝে পায়নি জেলেরা।

তারা জানান, ১২ অক্টোবর রাতেই ডাঙ্গায় ফিরেছেন তারা। এখন জাল ও নৌকা মেরামত করেই সময় কাটছে তাদের। অন্য কোনো কাজও করছেন না তারা। এ অবস্থায় পরিবার-পরিজন নিয়ে দুশ্চিন্তায় তারা।

সদর উপজেলার চন্দ্রমোহন এলাকার আরশেদ আলী নামে এক জেলে জানান, সরকারের নির্দেশ মেনে তারা মাছ ধরা থেকে বিরত রয়েছেন। কিন্তু সরকারের পক্ষ থেকে ১৫ দিনেও কোনো সহযোগিতা পাননি।

মফিজ মিয়া নামের এক জেলে জানান, নিষেধাজ্ঞার আগে মাছ ধরে যা আয় করেছেন তা দিয়েই কোনো মতে চলছে।

জেলে রফিকুল ইসলাম বেপারী বলেন, বিভিন্ন সময় সরকার জেলেদের পুনর্বাসনে চাল বরাদ্দ দিয়েছে। কিন্তু সেই চাল কোনো সময়-ই সঠিকভাবে বুঝে পাননি তারা।

জেলেদের জন্য সরকার কিছু বরাদ্দ দিলে, তা সরকারের পক্ষ থেকে সরাসরি তাদের হাতে পৌঁছে দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

বরিশাল প্রেসক্লাবের সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল বলেন, জেলেদের পুনর্বাসনে সরকার যে উদ্যেগ নিয়েছে তা বাস্তবায়ন না হলে, ইলিশের ওপর এর নেতিবাচক প্রভাব পড়বে। পরিবার নিয়ে জীবন যাপনের জন্য কোনো উপায় না পেয়ে বাধ্য হয়েই নদীতে নামবে জেলেরা। যা বাধাগ্রস্ত করবে ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রাকে। তাই ইলিশের উৎপাদন আরো বাড়াতে জেলেদের পুনর্বাসনের ব্যবস্থা করে তাদের নদীতে নামা থেকে বিরত রাখতে হবে।

বরিশালের জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামান জানান, জেলেদের জন্য বরাদ্দকৃত চাল এরই মধ্যে বিতরণ শুরু হয়েছে। এজন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে। তারা জেলেদের কাছে ২০ কেজি করে চাল পৌঁছে দিচ্ছেন। কোনো জেলে চাল থেকে বঞ্চিত হবে না বলে আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।