এখনো বের হচ্ছে ধোঁয়া

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলশানে ডিসিসি মার্কেটে লাগা আগুনের ৪৩ ঘণ্টা পরও ধসে পড়া কাঁচা বাজার সুপার মার্কেট অংশ থেকে ধোঁয়া বের হচ্ছে।

বুধবার বিকেল সাড়ে ৩টার দিকে ঘটনাস্থলে এ চিত্র দেখা যায়।

ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রফিকুল ইসলাম বলেন, ‘ধ্বংসস্তূপের নিচে এখনো অনেক মালামাল পড়ে আছে। স্তূপ সরাতে গেলেই সেগুলোতে আগুন জ্বলে উঠছে। এর ভেতর দাহ্য পদার্থও রয়েছে। আগুন নেভাতে ভেতরে যখন পানি দেওয়া হচ্ছে, ঠিক তখনই নিভে গিয়ে কালো ধোঁয়া বের হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কেননা ভেতরের আগুন আর ছড়ানোর সুযোগ নেই।’

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, ‘আগুন লাগার পর থেকে আমরা বিরতিহীনভাবে কাজ করে যাচ্ছি। গতকাল রাতে এই অংশে অন্ধকারের জন্য ধোঁয়া দেখা না গেলেও আজ (বুধবার) সকাল থেকে তা দেখা যাচ্ছে। এখন তা নেভানোর জন্য আমরা কাজ করছি।’

বুধবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, মার্কেটের কাঁচাবাজারের দিকে স্তূপ থেকে ধোঁয়া বের হচ্ছে। চারদিক থেকে পানি দিচ্ছিলেন ফায়ার সার্ভিসের কর্মীরা। ধোঁয়া বের হয়ে বিভিন্ন দিকে ছড়িয়ে যাচ্ছে। আর উৎসুক জনতাকে সামাল দিচ্ছেন পুলিশ সদস্যরা।

ফায়ার সার্ভিসের কন্ট্রোলরুমের ডিউটি অফিসার পলাশ জানান, এখন ঘটনাস্থলে ছয়টি পানির পাম্প, পানিবাহী দুইটি বিশেষ পাম্প, পানিবাহী একটি বিশেষ গাড়িসহ পর্যাপ্ত জনবল ঘটনাস্থলে কাজ করছে।

উল্লেখ্য, সোমবার দিবাগত রাত আড়াইটার দিকে ওই মার্কেটে আগুন লাগে। মঙ্গলবার সন্ধ্যায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে পুড়ে যায় মার্কেটের ছয় শতাধিক দোকান।