এটাই ৭ মার্চের সার্থকতা, বাংলাদেশ মর্যাদাশীল জাতি

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের উপদেষ্টাপরিষদ সদস্য শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যার নেতৃত্বেই একটি মর্যাদাশীল জাতি হিসেবে পৃথিবীর বুকে আত্মপ্রকাশ করতে সক্ষম হয়েছি। এটাই হচ্ছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের সার্থকতা ও সফলতা।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটি আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন। ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ-বিশ্ব ইতিহাসের অনন্য দলিল’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

আমির হোসেন আমু ৭ মার্চ ঐতিহাসিক ভাষণটির তাৎপর্য তুলে ধরে বলেন, ভাষণটি ছিল অত্যন্ত ক্যালকুলেটিভ। এই সাড়ে আঠার মিনিটের ভাষণে, একটি পাঠ ছিল পাকিস্তানের ২৩ বছরের নির্যাতন-নিপীড়নের ইতিহাস। একটি পাঠ ছিল, তিনি যখন বক্তব্য দিচ্ছেন ওইদিন এবং তার আগ পাঁচেক দিনে কিভাবে ঢাকা, নারায়ণগঞ্জ, রংপুর থেকে শুরু করে রাজশাহী, খুলনায় কিভাবে মানুষের ওপর গুলি করা হচ্ছে, কিভাবে মানুষ মারা যাচ্ছে। আর তৃতীয় পাঠটিই হচ্ছে মুক্তিযুদ্ধের পাঠ এবং একটি গেরিলা যুদ্ধের রূপরেখা।

৭ মার্চ ভাষণের দিক-নির্দেশনার ব্যাখ্যা করে এটিকে তিনি ‘অসহযোগ আন্দোলনের ভাষণ’ আখ্যায়িত করে আমু বলেন, ৭ মার্চ থেকে ২৬ মার্চ থেকে পর্যন্ত যারা এই দেশে এসেছেন, বঙ্গবন্ধুর সাথে আলোচনা করার জন্য, দেশের প্রকৃত অবস্থা বিচার বিশ্লেষণের জন্য। তারা শুধু একটি কথা বলেছেন, ওখানে মুজিবের শাসন চলছে। একমাত্র ঢাকা ক্যান্টনমেন্ট ছাড়া কোথাও কোনো পাকিস্তানি পতাকা নাই।

বঙ্গবন্ধু মন্ত্রমুগ্ধের মতো মানুষকে হুকুম দিয়ে বশ করেছিলেন উল্লেখ করে আমির হোসেন আমু বলেন, ইয়াহিয়া খানের সাথে আলোচনা চলছে কিন্তু তিনি আন্দোলন বন্ধ করেন নাই। কারণ তিনি জানতেন আলোচনার কোনো রেজাল্ট আসবে না। তিনিও ছয় দফা ছাড়বেন না ওরাও ছয় দফা মানবে না। সুতরাং আলটিমেট গোল স্বাধীনতা। তাই তিনি আন্দোলনকে অন রেখেই আলোচনায় যেতেন।

১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধু নির্দেশে অসহযোগ আন্দোলনরত জাতি সশস্ত্র জাতিতে রূপান্তরিত হয়ে যায় দাবি করে তিনি বলেন, সাড়ে সাত কোটি মানুষের একটি জাতি। কিভাবে একটি মানুষের কথা মন্ত্রমুগ্ধের মতো দিনের পর দিন শুনেছে? তাকে অনুকরণ করে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশকে স্বাধীন করেছে। আজকে যখন ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো মেমোরি হিসেবে গ্রহণ করেছে-এজন্য ইউনেস্কোকে আন্তরিক ধন্যবাদ জানাই।

তিনি বলেন, আমরা যদি নিরপেক্ষভাবে চিন্তা করে বিশ্লেষণ করি, তাহলে দেখব পাকিস্তান আমল থেকে আজ পর্যন্ত এই বাঙালি জাতির যা কিছু অর্জন সবকিছু আওয়ামী লীগের নেতৃত্বে, বঙ্গবন্ধুর নেতৃত্বে, শেখ হাসিনার নেতৃত্বে। এর বাইরে কোনো সরকার, কোনো নেতা বা নেত্রীর কোনো অবদান নেই।

আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চ যেমন প্রতিষ্ঠা লাভ করেছে, ঠিক সেভাবে শেখ হাসিনার পদক্ষেপের জন্য ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। এই যে অর্জনগুলো আন্তর্জাতিকভাবে, এটা আওয়ামী লীগ, নেত্রী শেখ হাসিনা এবং নেতা বঙ্গবন্ধুর।

আমির হোসেন আমু বলেন, ১৯৪৭ সালে পাকিস্তান হয়েছিল। কিন্তু ১৯৫৬ সালের সেপ্টেম্বর ইস্ট পাকিস্তানে আওয়ামী লীগ সরকার গঠন করে সর্বপ্রথম। এই নয় বছরের আগে এই ইস্ট পাকিস্তানে একটা কন্ট্রোলার অফ এক্সপোর্ট-ইমপোর্ট অফিস ছিল না। কলকারখানাগুলো পাকিস্তানিরা ছাড়া কেউ ছিল না। বাঙালিদের মালিক করার জন্য, শিল্প উদ্যোক্তা বানানোর জন্য বঙ্গবন্ধু শিল্পমন্ত্রী হিসেবে ১৯৫৭ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান পার্লামেন্টে আইন পাস করেন। আজকে যেটা বিসিক এটাই সেদিন ইপসিক হিসেবে সেদিন তিনি প্রতিষ্ঠিত করেন। যেটা আজকে বিসিক হিসেবে প্রতিষ্ঠিত।

তিনি আরো বলেন, দেশে স্বাধীনতা থেকে শুরু করে আজ পর্যন্ত স্বাধীনতা অর্জন, উন্নয়ন, অগ্রগতি শেখ হাসিনার নেতৃত্বেই হচ্ছে বঙ্গবন্ধু হত্যার পর। আজকে যা কিছু অর্জন এই দেশে সবকিছুতে আজকে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার অবদান।

সেমিনারে সভাপতিত্ব করেন প্রচার ও প্রকাশনা উপকমিটির চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। সেমিনার পরিচালনা করেন দলের উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমীন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুনুর রশিদ। এছাড়া সেমিনারে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, সেক্টর কমান্ডার মেজর (অবসরপ্রাপ্ত) রফিকুল ইসলাম বীর প্রতীক, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, সাংবাদিক বদরুল আহসান প্রমুখ। স্বাগত বক্তব্য দেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য সচিব ড. হাছান মাহমুদ।