এডিআর শক্তিশালী করার ক্ষেত্রে এনবিআর অনেক বেশি কাজ করবে

অর্থনৈতিক প্রতিবেদক : চলতি বছরের মার্চ মাসে বিকল্প বিরোধ নিষ্পত্তিকে (এডিআর) শক্তিশালী করার ক্ষেত্রে এনবিআর অনেক বেশি কাজ করবে বলে ঘোষণা দিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বৃহস্পতিবার রাজধানীর অফিসার্স ক্লাবে এনবিআর আয়োজিত উপ-কর কমিশনার সম্মলনে সভাপতির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন এনবিআর সদস্য মো. আবদুর রাজ্জাক এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর কমিশনার আলমগীর হোসেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, এ বছরের জানুয়ারি মাস ছিল এনবিআরে এনফোর্সমেন্ট মাস, আর ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারি ছিল পার্টনারশিপ মাস। এবার আমরা মার্চ মাসে এডিআরকে শক্তিশালী করতে কাজ করব।

তিনি বলেন, এডিআরকে শক্তিশালী করা একটি চ্যালেঞ্জ। আজকের সেমিনারে এডিআর নিয়ে বেশ কিছু পরামর্শ আসছে। আমরা সবার পরামর্শ নিয়ে মার্চ মাসে এডিআরকে আরো শক্তিশালী করতে বেশি বেশি কাজ করে যাব।

মো. নজিবুর রহমান, ‘জাতীয় রাজস্ব বোর্ড সুশাসন ও উন্নততর আধুনিক ব্যবস্থাপনা কাঠামোর আওতায় দেশের সর্বত্র একটি রাজস্ব-বান্ধব সংস্কৃতি চালুর প্রয়াস চালিয়ে যাচ্ছে। জনগণের ওপর করের বোঝা না বাড়িয়ে করনেট সম্প্রসারণ করতে হবে। ইতোমধ্যে করদাতার সংখ্যা ২৭ লাখ ১৮ হাজার অতিক্রম করেছে। দিন দিন এ সংখ্যা বাড়ছে। বর্তমানে মোট রাজস্বের মধ্যে আয়কর খাত থেকে ৩৭ শতাংশ কর আহরিত হয়। ২০২০-২১ সালের মধ্যে এ হার ৫০ শতাংশ উন্নীত করার নির্দেশ দিয়েছেন। সরকারের নির্দেশনা অনুযায়ী গণমুখী রাজস্ব প্রশাসন গড়ে তোলা, করদাতা সেবা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।’

তিনি বলেন, করদাতাদের কোনো ধরনের হয়রানি না করার নির্দেশনা দিয়ে তিনি বলেন, ‘কর প্রশাসনের সব ক্ষেত্রে শুদ্ধাচার সুনিশ্চিতের মাধ্যমে নির্ধারিত রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণে উপ-কর কমিশনারদের উন্নয়নের অক্সিজেন রাজস্ব সংগ্রহের কাজ অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করতে হবে।’

দেশের সর্বত্র একটি রাজস্ব-বান্ধব সংস্কৃতি চালু করা, ডিজিটাল কর বিভাগ তৈরি করা, করদাতাদের উন্নততর করসেবা প্রদান এবং করভীতি দূর করা, অনলাইনে আয়কর রিটার্ন দাখিল ও কর পরিশোধ কার্যক্রম জোরদারকরণ, কর পরামর্শ কেন্দ্র, কর তথ্য ও সেবাকেন্দ্রের সার্বিক কার্যক্রমে গতিশীলতা আনয়ন, ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) ও মিউনিসিপাল ডিজিটাল সেন্টার (এমডিসি)-এর মাধ্যমে তৃণমূলে করসেবা নিশ্চিতকরণ, ওয়ান স্টপ করসেবা প্রদানে জেলার পাশাপাশি উপজেলা পর্যায়ে আয়কর মেলা, সপ্তাহ উদযাপনের ক্ষেত্রে পরামর্শ গ্রহণ, মিট দ্য ট্যাক্সফেয়ার, গণশুনানি, রাজস্ব সংলাপ, পার্টনারশিপ ডায়ালগ, সোশ্যাল মিডিয়া সংলাপ আয়োজনের ক্ষেত্রে নির্দেশনা প্রদান, সোশ্যাল মিডিয়া বিশেষ করে ফেসবুক পেজের মাধ্যমে করদাতা ও অংশীজনদের কাছ থেকে পরামর্শ, ই-মেইলের মাধ্যমে কর বিষয়ে যেকোনো হয়রানি সম্পর্কে দ্রুততার সঙ্গে ব্যবস্থা গ্রহণ এবং করজাল সম্প্রসারণে করদাতা, ব্যবসায়ীসহ সব অংশীজনের সঙ্গে পেশাগত বন্ধুত্বপূর্ণ সুসর্ম্পক স্থাপনের প্রচেষ্টা অব্যাহত রাখা ইত্যাদি উদ্দেশ্য নিয়ে এবারে উপ-কর কমিশনার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমাদ ও এনবিআর সদস্য মো. আব্দুল রাজ্জাকসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।