রাশিয়ার করোনা ভ্যাকসিন

এত অল্প সময়ে ভ্যাকসিন তৈরি করা সম্ভব নয়ঃ কেইথ নেইল

করোনাভাইরাসের ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। মঙ্গলবার (১১ আগস্ট) এ ঘোষণার পর গোটা বিশ্ব জুড়ে হৈচৈ শুরু হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে বড় বড় গবেষকরা এই ভ্যাকসিনের কার্যকরিতা নিশ্চিত হতে পারছেন না। সমালোচকদের মধ্যে অন্যতম হচ্ছেন যুক্তরাজ্যের চিকিৎসা বিজ্ঞানী কেইথ নেইল । তার মতে, ‘এত অল্প সময়ের মধ্যে এই ভ্যাকসিন তৈরি করা সম্ভব নয়।’

যুক্তরাজ্যের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের এই প্রফেসর আরো বলেন, ‘এটা কখনোই সম্ভব না। রাশিয়া তাদের ভ্যাকসিনের বিষয়ে বিস্তারিত তথ্য উপাত্ত প্রকাশ না করলে এবং রোগির শরীরে এর প্রতিক্রিয়া সম্পর্কে নিশ্চিত না হয়ে এই ভ্যাকসিন মেনে নেওয়া সম্ভব না।’

অন্যদিকে এই ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে সরাসরি নেতিবাচক মন্তব্য না করলেও কার্যকারিতা যাচাইয়ের কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মঙ্গলবার (১১ আগস্ট) রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় এই ঘোষণা দেয়ার পর ভ্যাকসিন নিয়ে বিস্তারিত আলোচনা করার আগ্রহ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রাশিয়ার আবিষ্কৃত ভ্যাকসিনের বিস্তারিত তথ্য উপাত্ত যাচাই করা প্রয়োজন বলেও মন্তব্য করেছে এইচডব্লিউও।

মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় এক অনলাইন ব্রিফিংয়ে এসব কথা বলেন এইচডব্লিউও-এর মুখপাত্র তারিক জাসারেভিক।

তিনি বলেন, ‘আমরা আন্তরিকভাবে আগ্রহী রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় ও ভ্যাকসিন আবিস্কারকারী টিমের সঙ্গে আলোচনা করার জন্য। কারণ আমরা নিশ্চিত হতে চাই এটি মানুষের শরীরের জন্য ক্ষতিকর হবে না। একই সঙ্গে আমরা এর পরীক্ষামূলক প্রয়োগ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাই।’

ভ্যাকসিন আবিষ্কারের বিষয়ে মঙ্গলবার (১১ আগস্ট) দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেন, মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের তৈরি করোনার এই ভ্যাকসিন রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়েছে।

তিনি আরও বলেন, তার মেয়ে ইতোমধ্যে রুশ বিজ্ঞানীদের তৈরি করোনার এই ভ্যাকসিন নিয়েছেন। ভ্যাকসিন নেয়ার পর তার মেয়ের শরীরের তাপমাত্রা হালকা বৃদ্ধি পেয়েছিল। কিন্তু দ্রুতই তা কমে যায়।

পুতিন আরও জানিয়েছেন, বর্তমান তার দেশ করোনায় আক্রান্তের হারে বিশ্বের চতুর্থ স্থানে থাকলেও পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে। কোভিড-১৯ এর ভ্যাকসিন আবিষ্কারের শুধু রাশিয়া নয়, বিশ্বের আরও শতাধিক দেশ জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে চীন, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং বাংলাদেশও করোনার টিকা তৈরির কাছাকাছি চলে এসেছে বলেও বিভিন্ন সময় জানিয়েছে দেশগুলো।