এনজিও কাজ করছে তাদের কাজের স্বচ্ছতা নিশ্চিতের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : সরকারের অর্থায়নে যেসব এনজিও কাজ করছে তাদের কাজের স্বচ্ছতা নিশ্চিতের নির্দেশ দিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

তিনি বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠন ও এসডিজি বাস্তবায়নে জিও এবং এনজিওর সমন্বয় খুবই জরুরি। ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে এনজিওর দায়বদ্ধতা আছে। সরকারের অর্থায়নে যেসব এনজিও কাজ করছে তাদের কাজের স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। তারা তাদের কাজের জন্য জনগণের কাছে দায়বদ্ধ।

বুধবার ঢাকায় মহিলা বিষয়ক অধিদপ্তরে মাল্টিপারপাস হল রুমে মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচির অধীন যে সকল এনজিও মাঠপর্যায় কাজ করে তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মাহমুদা শারমীন বেনু। বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এবং অতিরিক্ত সচিব মিজানুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক একেএম মিজানুর রহমান এবং অতিরিক্ত পরিচালক শাহ নেওয়াজ দিলরুবা।

সভায় কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহয়তা তহবিল কর্মসূচির অধীন যেসব এনজিও মাঠপর্যায় কাজ করে তাদের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের জনসংখ্যার প্রায় অর্ধেকই শিশু। শিশুরা জাতীয় সম্পদ। এই সম্পদকে যথাযথভাবে সুরক্ষা করা গেলে বাংলাদেশ এগিয়ে যাবে। একটি সুস্থ মা-ই পারে একটি সুস্থ শিশুর জন্ম দিতে। শূন্য থেকে ৫ বছরের মধ্যে শিশুর ৮০ শতাংশ বিকাশ সাধিত হয়। শহরাঞ্চলের কর্মজীবী দরিদ্র মায়েরা যাতে পুষ্টিকর খাবার খেতে পারে সে জন্য কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচি চালু করা হয়েছে।

উল্লেখ্য, আগে গ্রামাঞ্চলের হতদরিদ্র মায়েদেরকে ভাতা প্রদান করা হতো কিন্তু শহরাঞ্চলে কর্মজীবী মায়েদেরকে কোনো ভাতা প্রদান করা হতো না। কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচির মাধ্যমে ২ লাখ কর্মজীবী দরিদ্র মায়েদের ভাতা ও প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। দেশের সব কটি সিটি করপোরেশন, জেলা সদর, উপজেলা সদর ও পৌরসভায় এ কর্মসূচি চালু আছে।

এই কর্মসূচির আওতায় প্রতি মাকে মাসে ৫০০ টাকা করে দেওয়া হয় এবং কর্মজীবী মায়েদেরকে মাতৃস্বাস্থ্য, শিশুস্বাস্থ্য, মাতৃদুগ্ধপান, স্যানিটেশন, প্রজনন স্বাস্থ্য, টিকা, পরিবার পরিকল্পনা, বাল্যবিবাহ প্রতিরোধ প্রভৃতি বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ দেওয়া হয়। এনজিওদের মাধ্যমে এ সকল প্রশিক্ষণ কার্যক্রম চালানো হচ্ছে।