এবারের ইজতেমার মুসল্লিদের খিত্তাওয়ারী অবস্থান

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : তাবলিগ জামাতের তিনদিন ব্যাপি বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ঢাকাসহ ১৪ জেলার মুসল্লীরা অংশ নিবেন। এই মুসল্লিদের অবস্থান নিরুপনে ইজতেমা ময়দানকে ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে।

শুক্রবার (১২ জানুয়ারি) থেকে শুরু থেকে হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। টঙ্গীর তুরাগ নদীর তীরে ইতিমধ্যেই নানা প্রস্তুতি সম্পন্ন। বৃহৎ এই ধর্মীয় সমাবেশে মুসল্লিদের সুশৃঙ্খল অবস্থানে খিত্তা নির্ধারণ করা হয়েছে।

প্রথমপর্বে মুসল্লিরা খিত্তাওয়ারী যেভাবে অবস্থান নেবেন, তা হলো- ১ নং থেকে ৮ নং, ১৬ নং, ১৮নং, ২০ ও ২১ নং খিত্তায় ঢাকা জেলা, ৯ নং খিত্তায় পঞ্চগড়, ১০ নং খিত্তায় নীলফামারী, ১১ নং খিত্তায় শেরপুর, ১২ ও ১৯ নং খিত্তায় নারায়ণগঞ্জ, ১৩ নং খিত্তায় গাইবান্ধা, ১৪ নং খিত্তায় নাটোর, ১৫ নং খিত্তায় মাদারীপুর, ১৭ নং খিত্তায় নড়াইল, ২২ ও ২৩ নং খিত্তায় লক্ষীপুর, ২৪ নং খিত্তায় ঝালকাঠি, ২৫ ও ২৬ নং খিত্তায় ভোলা, ২৭ নং খিত্তায় মাগুরা এবং ২৮ নং খিত্তায় পটুয়াখালী জেলা।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বে দেশের মুসল্লিদের পাশাপাশি বিশ্বে বিভিন্ন দেশের মুসলিম ধর্মপ্রাণ মুসল্লিরা অংশ নেবেন। বিদেশি মেহমানদের জন্য বিশ্ব ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম পাশে নিবাস তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, এবারও বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথমপর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে ১৪ জানুয়ারি।পরে ৪ দিন পর ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয়পর্ব। ২১ জানুয়ারি দ্বিতীয়পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।