এবার জাতিসংঘ পুড়িয়ে দেওয়ার হুমকি দুতের্তের

এবার জাতিসংঘ পুড়িয়ে দেওয়ার হুমকি দুতের্তের

আন্তর্জাতিক ডেস্ক : এবার জাতিসংঘ পুড়িয়ে দেওয়ার হুমকি দিলেন ফিলিপাইনের বিতর্কিত প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের ।

মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে নেওয়া তার পদক্ষেপে সম্পর্কে আন্তর্জাতিক মহলে নিন্দা-সমালোচনার করার পরিপ্রেক্ষিতে এ হুমকি দিয়েছেন তিনি। দুতের্তে বলেছেন, ‘আমি আমেরিকা গেলে নিউ ইয়র্কে জাতিসংঘ ভবন জ্বালিয়ে দেব।’

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় শহর জামবোংগায় একটি সেনাঘাঁটিতে বক্তব্য দেওয়ার দুতের্তে বলেন, ‘আপনারা যান এবং জাতিসংঘে আমার বিরুদ্ধে অভিযোগ দাখিল করুন। যদি আপনারা চান, আমি জাতিসংঘ ভবনও পুড়িয়ে দেব।’

জাতিসংঘ মানবাধিকারবিষয়ক হাই কমিশনের প্রধান জেইদ রা’আদ আল হুসেইনকে বৃহস্পতিবার ‘নির্বোধ, বেশ্যার ছেলে’ বলে গালি দেন দুতের্তে। দাভো শহরের মেয়র থাকার সময় নিজ হাতে মাদকসেবীদের খুন করার কথা স্বীকার করায় তার বিরুদ্ধে তদন্ত করতে চায় জাতিসংঘ। এর প্রতিক্রিয়ায় জাতিসংঘ জ্বালিয়ে দেওয়ার হুমকি দেন দুতের্তে।

বৃহস্পতিবার বক্তব্য দেওয়ার সময় জেইদকে বেশ কয়েকবার ‘নির্বোধ’ বলে গালি দেন দুতের্তে। তিনি বলেন, ‘লোকটি হয় হাস্যকর না হয় পাগল।

দুতের্তে আরো বলেন, ‘এই তোমারা যারা জাতিসংঘের কর্মকর্তারা, ওখানে বসে বসে খাচ্ছ, আমরা তোমাদের বেতন দেই। গাধার দল, তোমাদের বলে দিতে হবে না, আমি কী করব… এই অধিকার তোমাদের কে দিয়েছে?’

জাতিসংঘ কর্মকর্তাদের আক্রমণ করে তিনি বলেন, ‘তোমরা চুপ থাক, কারণ তোমাদের মাথা ওখানে আটকে গেছে। দরকার হলে স্কুলে যাও। তোমারা কূটনীতি বোঝো না। জাতিসংঘের কর্মী হলে কীভাবে ব্যবহার করতে হয় তোমরা জান না… বেশ্যার ছেলেরা, আমরা সঙ্গে ওভাবে কথা বলবে না।’ এর আগে মার্কিন প্রেসিডেন্ট ওবামাকেও তিনি ‘বেশ্যার ছেলে’ বলে গালি দিয়েছিলেন। যে কারণে দুতের্তের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেন ওবামা।

মাদকবিরোধী যুদ্ধের বিরোধিতা করায় সেপ্টেম্বরে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে দেখা করেননি দুতের্তে এবং তিনি হুমকি দিয়েছিলেন, বাড়াবাড়ি করলে জাতিসংঘের সদস্যপদ ছেড়ে দেবে তার দেশ।

ফিলিপাইনের মাদকবিরোধী অভিযানে গত ছয় মাসে প্রায় ৬ হাজার মানুষ নিহত হয়েছেন। আরো মানুষ মারা হতে পারে। নির্বিচার এসব হত্যাযজ্ঞের প্রতিবাদ করে আসছে জাতিসংঘ।