এবার পাকিস্তান থেকে ভারতে হুমকি এল বেলুনে উড়ে

আন্তর্জাতিক ডেস্ক : এবার পাকিস্তান থেকে ভারতে হুমকি এল বেলুনে উড়ে।

পাকিস্তান থেকে আসা এসব বেলুনে সংযুক্ত কাগজে ভারতকে হুমকি দিয়ে বার্তা লেখা হয়েছে। এতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নিরাপত্তা বাহিনী ও ভারতীয় নারীদের কটাক্ষ করা হয়েছে। একই সঙ্গে অশালীন কথা বলা হয়েছে।

শনিবার ভারতের পাঞ্জাব রাজ্যের সীমান্ত এলাকার ফিরোজপুর, পাঠানকোট ও অমৃতসরে বিএসএফ সদস্য ও কর্মকর্তারা ৩৫-৪০টি বেলুন পান। পাকিস্তান থেকে কাঁটাতারের ওপর দিয়ে উড়ে এসে ওই সব এলাকায় পড়ে বেলুনগুলো।

একটি বেলুনে সংযুক্ত কাগজে প্রধানমন্ত্রী মোদিকে চ্যালেঞ্জ করে লেখা হয়েছে, ‘পাকিস্তান সেনাবাহিনীর বীরত্ব পরখ করে দেখ।’ উসকানিমূলক এ কথার পাশাপাশি আরেকটি বেলুনে সংযুক্ত কাগজে লেখা হয়েছে, ‘মোদি শোনো, আইয়ুবের সেই তলোয়ার এখনো আমাদের আছে।’ এ বেলুনটি পাওয়া যায় ফিরোজপুরের সেজারা ফাঁড়ির পাশে।

উল্লেখ্য, ১৯৬৫ সালে ভারতের সঙ্গে যুদ্ধের সময় পাকিস্তানের স্বৈরশাসক ছিলেন জেনারেল আইয়ুব খান। সেই যুদ্ধ তাসখন্দ চুক্তির মাধ্যমে শেষ হয়।

এ বছরের জানুয়ারি মাসে ভারতের রাজস্থানে একটি হিলিয়াম বেলুন উড়ে আসে পাকিস্তান থেকে। যুক্তরাষ্ট্রে নির্মিত ওই বেলুনটি গুলি করে ভূপাতিত করে বিএসএফ। সেটি ২৫ হাজার ফুট উঁচুতে থাকা অবস্থায় ভারতীয় বিমানবাহিনীর রাডারে ধরা পড়ে।

কিন্তু এবার এমন সময় বেলুনগুলো উড়িয়ে ভারতে পাঠানো হলো, যখন দুই দেশ সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে রয়েছে। তবে কে বা কারা বেলুনগুলো উড়িয়ে দিয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি।

বিএসএফ কর্মকর্তারা বলেছেন, বিষয়টি আমরা গভীর সতর্কতার সঙ্গে নিয়েছি।