এবার বাংলাদেশ লেবার পার্টিও সেই পথে হাঁটল

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের বেশ কয়েকটি মিত্র দলের মধ্যে অভ্যন্তরীণ দ্বন্দ্বে ভাগ হয়ে যাওয়ার ঘটনার পর এবার বাংলাদেশ লেবার পার্টিও সেই পথে হাঁটল।

অভ্যন্তরীণ কোন্দল আর ‘ভাগ-বাটোয়ারা’ নিয়ে দুই ভাগে বিভক্ত হয়ে রোববার একে অন্যের বিরুদ্ধে অভিযোগ এনে বহিষ্কার-পাল্টা বহিষ্কার করেছে। এর আগে জোটের আরো কয়েকটি দল এই ধরনের দ্বন্দ্বে জড়িয়ে ভেঙে দুই খণ্ড হয়েছে। এবার সেই তালিকায় যোগ হলো বাংলাদেশ লেবার পার্টির নামও। এখন প্রশ্ন হচ্ছে কোন অংশ থাকছে ২০ দলীয় জোটের সঙ্গে। যদিও এই বিষয়ে দুটি দলই বলছে, তারা জোটের সঙ্গেই আছে।

দলটির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান তার মহাসচিব হামদুল্লাহ আল মেহেদেীর বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ এনে তাকে বহিষ্কার করে নতুন ভারপ্রাপ্ত মহাসচিব করেছেন অন্য একজনকে।

রোববার সন্ধ্যায় লেবার পা‌র্টির দপ্তর সম্পাদক আমানুল্লাহ মহব্বতের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘লেবার পা‌র্টির সি‌নিয়র ভাইস চেয়ারম্যান ইঞ্জি‌নিয়ার ‌মো. ফ‌রিদ উদ্দিনকে লেবার পা‌র্টির ভারপ্রাপ্ত মহাস‌চিব মনোনীত করেছেন পা‌র্টির চেয়ারম্যান ডা. মোস্তা‌ফিজুর রহমান ইরান। লেবার পা‌র্টির গঠনতন্ত্রের ১৭ (গ) ধারা মোতাবেক তি‌নি এ মনোনয়ন দেন। বুধবার থেকে এই মনোনয়ন কার্যকর হবে।’

সংবাদ বিজ্ঞপ্তিতে পার্টির সকল নেতা-কর্মীদের দলীয় ও জোটগত কর্মকাণ্ড গ্রহণ ও বাস্তবায়নের জন্য ভারপ্রাপ্ত মহাস‌চিবের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়।

জানতে চাইলে ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেন, ‘হামদুল্লাহ আল মেহেদী দলের মহাসচিব থাকা অবস্থায় দুটি মাল্টিপারপাসের মাধ্যমে দলের অনেকের কাছ থেকে প্রায় আড়াই কোটি টাকা আত্মসাৎ করেছেন। পার্টির অনেকে তার কাছে টাকা পাবে। আমি নিজেও দুই লাখ টাকা পাব। আজ রোববার এই টাকা দেওয়ার কথা ছিল। কিন্তু দেয়নি। অর্থ আত্মসাতের জন্য গত মাসে সে গ্রেপ্তারও হয়েছিল।’

ইরান বলেন, হামদুল্লাহ মহাসচিব হিসেবে তার ওপর দেওয়া দায়িত্ব কখনো পালন করেননি। সামনে দল নির্বাচন কমিশনে নিবন্ধন চাইবে। অনেক কাজ, কিন্তু তাকে পাওয়া যায় না। তাই দলের স্বার্থে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এদিকে হামদুল্লাহ আল মেহেদীকে বহিষ্কার করে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তির কিছুক্ষণ পর রোববার রাতে লেবার পার্টির প্রচার সম্পাদক আবদুর রহমান খোকন পরিচয়ে একজনের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দলীয় কার্যালয়ে পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির বৈঠকে স্বেচ্ছাচারিতা, অনৈতিকতা এবং সংগঠন ও ২০-দলীয় জোট বিরোধী কার্যকলাপের দায়ে গঠনতন্ত্রের আলোকে ডা. মোস্তাফিজুর রহমান ইরানকে চেয়ারম্যানসহ দলের প্রাথমিক সদস্যপদ থেকে বহিষ্কার করা হয়েছে। এ আদেশ সন্ধ্যা থেকে কার্যকর করা হলো।’

হামদুল্লাহ আল মেহেদীর সই করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক দলের অন্যতম ভাইস চেয়ারম্যান এমদাদুল হক চৌধুরীকে চেয়ারম্যান মনোনীত করা হয়েছে। এখন থেকে ২০-দলীয় জোট, দলীয় নেতা-কর্মী ও সাংবাদিকদের পার্টির নব মনোনীত চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।’

জানতে চাইলে হামদুল্লাহ আল মেহেদী বলেন, দলীয় প্রধানের বিরুদ্ধে নারী কেলেঙ্কারী, অর্থ আত্মসাৎ ও ক্ষমতাসীনদের সঙ্গে গোপন যোগাযোগের জন্য তাকে বহিষ্কার করা হয়েছে। গঠনতন্ত্রের ২৮ ধারা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

কীভাবে দলীয় প্রধান অর্থ আত্মসাৎ করেছে জানতে চাইলে তিনি বলেন, বিভিন্ন সময়ে অনুষ্ঠানের নামে যেসব টাকা উঠানো হতো তার কোনো হিসাব সে দলীয় ফেরামে দিত না। একাই সব আত্মসাৎ করেছে। এ নিয়ে কেউ কোনো কথা বলার সাহস পেত না।

মাল্টিপারপাসের নামে তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের যে অভিযোগ আনা হয়েছে সে সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটা সত্য না। অনেক আগেই ওই বিষয়টি ক্লোজ করে সবার পাওনা পরিশোধ করে দেওয়া হয়েছে। ইরান দাবি করছে তিনি আপনার কাছে দুই লাখ টাকা পাবেন-এই প্রশ্নের জবাবে মেহেদী বলেন, ‘পারলে কাগজ প্রমাণ দেখাতে বলেন। আমি চ্যালেঞ্জ করছি।’

এদিকে দলটির অপর একটি সূত্র বলছে, ‘ভাগ-বাটোয়ারা নিয়ে পার্টির চেয়ারম্যান ও মহাসচিবের মধ্যে দীর্ঘদিন থেকেই বিভেদ বিদ্যমান। রোববার তা প্রকাশ্যে আসার পরই একজন আরেকজনের বিরুদ্ধে বহিষ্কার বহিষ্কার খেলায় মেতেছে।