এবার ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

আন্তর্জাতিক ডেস্কঃ ফিলিপাইনের রাজধানী ম্যানিলা ও তার আশপাশের এলাকায় ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হয়েছে।

শুক্রবার (১৩ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম টাইম অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে বুধবার আফগানিস্তানের হেরাতে ছয় দশমিক তিন মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়। কয়েক দিন আগেও একই অঞ্চলে দুটি বড় আকারের ভূমিকম্পে এক হাজারেরও বেশি মানুষের প্রাণহানি ঘটে।

মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুসারে, শনিবার স্থানীয় সময় সকাল ৮টা ২৪ মিনিটে এই কম্পণ অনুভূত হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ম্যানিলা থেকে ১০০ কিলেমিটার দক্ষিণে বাতাঙ্গাস প্রদেশে।

ফিলিপাইনের দুর্যোগ মোকাবিলা বিভাগের বাতাঙ্গাস শাখার কর্মকর্তা রাফায়েল কুয়েভাস বলেন, আমরা বেশ বড় কম্পণ অনুভব করেছি। ১০ সেকেন্ডের মতো স্থায়ী ছিল সেটি। তবে এই ভূমিকম্পে কোনো প্রাণহানি বা ক্ষতি হয়নি।

প্রশান্ত মহাসাগরের আগ্নেয় মেখলা (রিং অব ফায়ার) অঞ্চলের ওপর অবস্থানের কারণে ফিলিপাইন, ইন্দোনেশিয়াসহ দক্ষিণ-পূর্ব এশিয়া ও জাপানে ভূমিকম্প একটি নিয়মিত প্রাকৃতিক দুর্যোগ। বছরের বিভিন্ন সময়ে ছোট-বড় ভূমিকম্প ঘটে এই অঞ্চলে।

এর আগে ১৬ ফেব্রুয়ারি ফিলিপাইনে আঘাত হানে ৬ দশমিক ১ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প। সেই সময় ভূমিকম্পটি সবচেয়ে বেশি অনুভূত হয় দেশটির মাসবাতে প্রদেশে। রাতের বেলা হঠাৎ করে শক্তিশালী কম্পনে ঘুম থেকে জেগে ওঠেন বেশিরভাগ মানুষ।

উল্লেখ্য, মাটির অগভীরে যেসব ভূমিকম্পের সৃষ্টি হয়, সেগুলো অন্যান্য ভূমিকম্পের তুলনায় অনেক ভয়ানক হয়। অগভীর ভূমিকম্পে ক্ষতির পরিমাণও সবচেয়ে বেশি হয়। ফিলিপাইনে মাঝরাতে ভূমিকম্প আঘাত হানায় তাৎক্ষণিকভাবে ক্ষতি সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। এ ছাড়া ভূমিকম্পে পর সুনামির সতর্কতাও জারি করা হয়নি।