এবার ভোটারদের পালা

আন্তর্জাতিক ডেস্ক : এবার ভোটারদের পালা। প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ। ভোট গ্রহণের জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র।

৮ নভেম্বর, স্থানীয় সময় মঙ্গলবার সকাল থেকে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হবে রাজ্যভেদে স্থানীয় সময় মঙ্গলবার মধ্যরাতে। রাজ্যগুলোর স্থানীয় সময়ভেদে ভোট গ্রহণ শেষ হওয়ার সময় ভিন্ন ভিন্ন হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে একটি একক নির্বাচন হিসেবে না দেখে ৫১টি আলাদা আলাদা নির্বাচন বিবেচনা করা যুক্তিসঙ্গত। প্রতিটি রাজ্যেরই রয়েছে নিজস্ব ইস্যু। রাজ্যভিত্তিক সমস্যা ও সম্ভাবনা একেক রকম। ফলে রাজ্যভিত্তিক ভোটারদের মেজাজও পৃথক পৃথক। এ অবস্থায় প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্পের আর কিছুই করার নেই। তাদের ভাগ্য এখন ভোটারদের হাতে।

যুক্তরাষ্ট্রের রাজ্য ৫০টি। তবে রাজধানী শহর ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া বা ওয়াশিংটন ডিসি প্রেসিডেন্ট নির্বাচনে ‘বিশেষ নির্বাচনী অঞ্চল’ হিসেবে বিবেচিত। এ অঞ্চলে ৩টি ইলেক্টরাল ভোট রয়েছে। যা মূলত জয়-পরাজয় নির্ধারণে বড় ভূমিকা রাখে কখনো কখনো।

সোমবার একেবারে শেষ সময়ের প্রচারে ব্যস্ততার মধ্য দিয়ে পার করেছেন হিলারি ও ট্রাম্প। এ দিন দুই প্রার্থী তাদের পরিবারের সদস্য, ঘনিষ্ট বন্ধু ও স্বজনদের সঙ্গে নিয়ে নির্বাচনী প্রচারমঞ্চে ভোট চেয়ে তাদের শেষ আহ্বান জানিয়েছেন। হিলারির প্রচার শেষ হয়েছে জয়ের প্রত্যাশায়। আর ট্রাম্পের প্রচার শেষ হয়েছে হতাশায়, অভিযোগে-অভিযোগে।

সোমবার পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়ায় ইন্ডিপেনডেন্স হলের সামনে বিশাল খোলা ময়দানে শেষবারের মতো সমাবেশ করেন হিলারি। সেখানে তার সঙ্গে মঞ্চে ছিলেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট বারাক ওবামা, তার স্বামী প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ওবামাপতœী ও ফার্স্ট লেডি মিশেল ওবামা, কিèনটন দম্পতির সন্তান চেলসি ক্লিনটনসহ তাদের ঘনিষ্ট স্বজন-বন্ধুরা।

এদিন ওবামা হিলারিকে জয়ী করতে ভোটারদের প্রতি আহ্বান জানান। শেষ নির্বাচনী সমাবেশে হিলারি নিজেকে স্বাধীনতা ও ঐক্যের রক্ষক হিসেবে দাবি করেন। ট্রাম্পের বিভাজন নীতি থেকে আমেরিকাকে বাঁচাতে তাকে ভোট দেওয়ার আহ্বান জানান।

হিলারির উল্লেখ করেন, আমরা কারো বিরুদ্ধে ভোট দেব না। যেসব ইস্যু আমাদের সামনে রয়েছে, সেগুলো সব করুণ অবস্থায় রয়েছে।

এদিকে, ট্রাম্প বলেন, রিপাবলিকান, ডেমোক্র্যাট ও ইন্ডিপেনডেন্ট সব ভোটারের কাছে ভোট চাইছি। যারা পবিরর্তন চায়, তারা আমাকে ভোট দেবে।

শেষ বারের সমাবেশে ট্রাম্পের সঙ্গে ছিলেন তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও তাদের কন্যারা। তবে শেষ সময়েও তিনি নির্বাচনী ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলেন, নির্বাচনী ব্যবস্থাকে জালিয়াতপূর্ণ বলে উল্লেখ করেন। ওয়াশিংটনকে ‘দুর্নীতিপূর্ণ’ বলে অভিযোগ করেন। এ ছাড়া হিলারিকে দুর্নীতিবাজ, প্রতারক বলে সম্বধন করেন।

হিলারি ও ট্রাম্পের সব অভিযোগের পালা শেষ। এবার ভোটারদের দেখানোর পালা, তারা কাকে চাইছেন। কয়েক ঘণ্টা বাদে জানা যাবে সব।