এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

নরসিংদী প্রতিনিধি : নরসিংদীর রায়পুরা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চলমান এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে।

সোমবার শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে উপজেলার নীলকুটি রাজিউদ্দিন আহমেদ রাজু উচ্চ বিদ্যালয়ে অতিরিক্ত অর্থ আদায়ের সত্যতা যাচাই করতে গেলে সাংবাদিকদের উপর চড়াও হয়েছে ওই বিদ্যালয়ের শিক্ষকরা।

শিক্ষার্থীদের অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য জাতীয় দৈনিক ও ইলেকট্রনিক মিডিয়ার কয়েকজন সংবাদকর্মী নীলকুটি রাজিউদ্দিন আহমেদ রাজু উচ্চ বিদ্যালয়ে যান। তথ্য না দিয়ে সাংবাদিকদের নিয়ে অশালীন মন্তব্য করেন সহকারী প্রধান শিক্ষক সাজ্জাদ। এক পর্যায়ে সাংবাদিকদের উপর চড়াও হন তিনি। এ খবর স্থানীয় সাংবাদিকদের মধ্যে ছড়িয়ে পড়লে ক্ষোভের সৃষ্টি হয়। তাৎক্ষণিক রায়পুরা প্রেসক্লাবে ঘটনার প্রতিবাদে সভা অনুষ্ঠিত হয়।

এ ঘটনার পর মোবাইল ফোনে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফারুক মিয়া অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ অস্বীকার করেন এবং অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য সাংবাদিকদের কাছে দুঃখ প্রকাশ করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, ফরম পূরণে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে বিভিন্ন খাত দেখিয়ে পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করেছে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। সরকার নির্ধারিত সর্বোচ্চ ১৮০০ টাকা আদায় করার নির্দেশনা থাকলেও প্রতিষ্ঠানগুলো ২০০০ থেকে ৩৫০০ টাকা পর্যন্ত আদায় করছে। এর মধ্যে নীলকুটি রাজিউদ্দিন আহমেদ রাজু উচ্চ বিদ্যালয় একটি।

এ ব্যাপারে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ও সংসদ সদস্য রাজিউদ্দিন আহমেদ রাজুর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি। পরে কথা হয় বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য আওয়ামী লীগ নেতা ডা. আসাদের সঙ্গে। তিনি বলেন, ফরম পূরণে বাড়তি ফি নেওয়া যাবে না মর্মে কমিটির সভাপতি রাজু ভাইয়ের কড়া নির্দেশ রয়েছে। তাই অতিরিক্ত ফি আদায়ের সুযোগ নেই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নার্গিস সুলতানা বলেন, অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।