ওজন কমাতে সাহায্য করে রাইতা

শরীরের বাড়তি ওজন এর জন্য নানা রকম সমস্যার সৃষ্টি হতে পারে। আবার অধিক ওজন অথবা মোটা দেখতেও ভালো লাগে না। আর এজন্য প্রয়োজন সঠিক ডায়েটের। আপনি চাইলেও ৭দিনে বা আরো কম সময়ে কখনোই ওজন কমাতে পারবেন না। কারন নিয়মিত ডায়েট, পুষ্টিকর খাবার এবং সঙ্গে শরীরচর্চা থাকলে তবেই ওজন কমে।

এছাড়াও প্রতিদিন কতটা পরিমাণ ক্যালোরি খাচ্ছেন সেদিকেও কড়া নজর দেওয়া প্রয়োজন। আর এসব নিয়ম মানলেই ওজন কমানো সম্ভব। সেই সাথে ওজন কমাতে খাবার তালিকায় রাখতে পারেন পুষ্টিকর রাইতা। আসুন জেনে নেই কিভাবে তৈরি করবেন মজাদার ও পুষ্টিকর রাইতা।
রাইতার মধ্যে থাকে টকদই, শসা কুচি, জিরে গুঁড়া, কাঁচা মরিচ কুচি, টমেটো ইত্যাদি। এটা খেতেও যেমন ভালো তেমনই ওজন কমাতেও সাহায্য করে। এছাড়া ব্যায়াম করার পরে রাইতা খেলে শরীরের মেটাবলিজম ভালো থাকে, ফ্যাট দ্রুত ঝরে। আর সবচেয়ে হজম খুব ভালো হয় রাইতা খেলে। বিশেষজ্ঞদের মতে রায়তায় ক্যালোরি একেবারেই থাকে না। কিন্তু ফাইবার থাকে। তাই দেখে নিন ৪ রকম রাইতার রেসিপি।

# ভেন্ডি রাইতা
টক দই- ১৫০ থেকে ১৭০ গ্রাম
ভেন্ডি বা ঢেঁড়স টুকরা করা- ১ বাটি
লবণ
জিরে গুঁড়া
চাট মশলা
মরিচের গুঁড়া
ধনেপাতা কুচি

পদ্ধতিঃ
ঢেঁড়শ ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে বাদামি করে ভেজে নিন। এবার একটা টিস্যু পেপারের উপর ঢেঁড়শ থেকে তেল ঝরিয়ে নিন। ঠান্ডা হলে একটা মিক্সিং বোলে ঢেঁড়শ রাখুন। এবার ওর মধ্যে একে একে ফেটিয়ে রাখা টক দই, লবণ, ভাজা জিরে গুঁড়ো, চাট মশলা, মরিচের গুঁড়ো আর ধনিয়া পাতা কুচি মিশিয়ে নিন। তৈরি হয়ে গেলো রাইতা।

#ফ্রায়েড ভেজ রাইতা
একটা ফ্রাইং প্যানে হাফ চামচ গোটা জিরে, হাফ চামচ কালো সরিষা আর কারিপাতা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এবার মরিচ কুচি, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি দিয়ে মিডিয়াম ফ্লেমে নেড়ে নিন। এবার ওর মধ্যে টমেটো কুচি মেশান। পরিমাণ মতো লবণ দিন। মোটামুটি ভাজা হলে নামিয়ে নিন। এবার একটা বোলে রেখে সবজি ঠান্ডা হলে টকদই, লবণ, ভাজা জিরে গুঁড়া, চাট মশলা, লাল মরিচের গুঁড়া মিশিয়ে নিন।

# শসার রাইতা
শসা, পেঁয়াজ, টমেটো, ঝালের গুঁড়ো একদম কুচি কুচি করে কেটে নিন। এবার টকদই ফেটিয়ে ওর মধ্যে স্বাদমতো লবণ, চিনি, ঝালের গুঁড়া, জিরার গুঁড়া, চাট মশলা মিশিয়ে নিন। এবার শসা, পেঁয়াজের সঙ্গে ভালো করে সবটা মিশিয়ে নিলেই তৈরি শসার রায়তা।