ওয়ান হেলথ বাংলাদেশের নবম সম্মেলন শুরু হতে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : নব উদ্ভূত সংক্রামক রোগগুলো নিয়ে ‘ওয়ান হেলথ’ বাংলাদেশের নবম সম্মেলন শুরু হতে যাচ্ছে। হোটেল রেডিসনে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘ওয়ান হেলথের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন’।

আজ রোববার দুপুর ১২টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম সম্মেলনের উদ্বোধন করবেন। এ সময় মৎস্য ও প্রাণিসম্পদবিষয়ক প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। সম্মেলনে মূল বক্তব্য পেশ করবেন ওয়ান হেলথ বাংলাদেশের জাতীয় সমন্বয়কারী অধ্যাপক নিতীশ চন্দ্র দেবনাথ, স্বাগত ভাষণ দেবেন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফোরা।

মন্ত্রণালয় সূত্র জানায়, মানবস্বাস্থ্য নির্ভর করে প্রাণীর স্বাস্থ্য ও স্বাস্থ্যসম্মত পরিবেশের ওপর। এ ধারণাটি এখন বিশ্বব্যাপী এক স্বাস্থ্য (ওয়ান হেলথ) নামে পরিচিত। ২০০৭ সাল থেকে বিশ্বের ওয়ান হেলথ কার্যক্রমে বাংলাদেশ সামনের কাতারে আছে। সম্মেলনে দেশ-বিদেশের ৫০০’র বেশি বিজ্ঞানী গবেষণা কর্ম উপস্থাপন করবেন। বর্তমান অবস্থা বিশ্লেষণ, প্রতিবন্ধকতা চিহ্নিত করা, সম্ভাব্য সমাধানগুলো খুঁজে বের করার উদ্দেশ্যে এ সম্মেলন আহ্বান করা হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনই এর উদ্দেশ্য।

সম্মেলনে নব উদ্ভূত সংক্রামক ব্যাধি ও প্রাণীবাহিত রোগ, খাদ্য সুরা ও খাদ্য নিরাপত্তা, অণুজীববিরোধী প্রতিরোধ ও একে বাড়তে না দেওয়া, বাস্তুতন্ত্র স্বাস্থ্য ও এর সংরক্ষণ এবং ওয়ান হেলথ পরিচালনা, প্রচার, গণসংযোগ ও কর্মপন্থাগুলো তুলে ধরা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের আইইডিসিআরের সম্মেলনকক্ষে এ বিষয়ে বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সম্মেলনের বিভিন্ন দিক বিস্তারিত তুলে ধরেন আইইডিসিআরের পরিচালক এবং ওয়ান হেলথ সচিবালয়ের সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফোরা।

সংবাদ সম্মেলনে বলা হয়, সরকারি ব্যবস্থার ভেতরে ও বাইরে ওয়ান হেলথকে প্রাতিষ্ঠানিক করার ব্যাপারে তাৎপর্যপূর্ণ অগ্রগতি হয়েছে। তবে সাম্প্রতিককালে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা, মার্স-কোভি, ইবোলার মতো নতুন নতুন রোগের প্রাদুর্ভাবের কারণে বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তা হুমকির মুখে পড়েছে। ওষুধ প্রতিরোধী সংক্রমণের কারণে বাংলাদেশসহ সারা বিশ্বে জনস্বাস্থ্য সঙ্কটাপন্ন। পর্যাপ্ত মাননিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকার কারণে খাদ্য সুরা ও খাদ্য নিরাপত্তা তথা মানুষের স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মানুষ-প্রাণী-পরিবেশের ওপর পড়তে শুরু করেছে।

প্রসঙ্গত, ওয়ান হেলথ বাংলাদেশ সংগঠনটি একটি বহুপক্ষীয় ও বহুক্ষেত্রীয় ফোরাম। সংগঠনটি মানব স্বাস্থ্য, প্রাণী স্বাস্থ্য ও বাস্তুতন্ত্র স্বাস্থ্যের মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়াতে কাজ করছে।