কক্সবাজার মুক্ত দিবস আজ

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজার মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের ১২ ডিসেম্বর কক্সবাজার ও বান্দরবান জেলার মুক্তিযুদ্ধকালীন অধিনায়ক ক্যাপ্টেন (অব.) আবদুস ছোবহানের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা জাতীয় পতাকা নিয়ে কক্সবাজার শহরের কেন্দ্রস্থল পাবলিক হল ময়দানে এসে এ অঞ্চলকে ‘শত্রুমুক্ত’ ঘোষণা করেন।

ক্যাপ্টেন (অব.) আবদুস ছোবহান বলেন, ‘কক্সবাজারের মুক্তিযোদ্ধাদের ইতিহাসে ১২ ডিসেম্বর একটি উজ্জ¦ল দিন। রক্তে রঞ্জিত শ্যামল বাংলাদেশের স্বাধীনতা অর্জনের প্রাক্কালে আমাদের প্রিয় কক্সবাজারের সুবর্ণ ললাটে মুক্তির রজত তিলক আঁকার এক গর্বিত দিন।’

জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোঃ শাহজাহান বলেন, ডিসেম্বরের ৪ তারিখ মিত্র বাহিনীর সফল কয়েকটি অপারেশনের পর থেকেই কক্সবাজার থেকে পাকবাহিনী পালিয়ে যায়। এরপর বার্মা থেকে কক্সবাজারে ফিরে আসেন একদল মুক্তিযোদ্ধা। তারা গাড়ি বহর নিয়ে শহরে এসে ১২ ডিসেম্বর বাংলাদেশের মানচিত্রে খচিত লাল সবুজের পতাকা উড্ডয়নের মধ্যে দিয়ে কক্সবাজারকে শত্রুমুক্ত ঘোষণা করেন।

দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ আলোচনা সভার আয়োজন করেছে। এ উপলক্ষে আজ উখিয়ার মরিচ্যায় মুক্তিযোদ্ধা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ে ‘মুক্তিযোদ্ধা সম্মেলন’ ও আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে।