কন্যাসন্তান জন্ম দেওয়ায় জায়াগা হয়নি শ্বশুরবাড়ি

নিজস্ব প্রতিবেদকঃ গত ৮ মার্চ রোকসানাকে রংপুরের একটি ক্লিনিকে নেওয়া হয়। সেখানে কন্যাশিশুর জন্ম দেন তিনি। ক্লিনিক থেকে বৃহস্পতিবার দুপুরে কন্যাসন্তানকে নিয়ে স্বামীর বাড়িতে আসেন রোকসানা। কিন্তু এসময় বাড়ির মুল ফটকে তালা ঝুলিয়ে চলে যান শ্বশুর-শাশুড়ি। সন্ধ্যা পর্যন্ত রোকসানা বাড়ির বাইরে অবস্থান করেন। পরে পুলিশ তাকে উদ্ধার করে বাবার বাড়িতে নিয়ে যায়।

কন্যাসন্তান জন্ম দেওয়ায় গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় রোকসানা খাতুন (২৩) নামে এক নারীকে বাড়িতে ঢুকতে দেয়নি শ্বশুরবাড়ির লোকজন। তার অভিযোগ, শ্বশুরবাড়ির লোকজন তাকে তিনমাস আগে তালাক দেওয়ার কথা বলছে।

বৃহস্পতিবার (১১ মার্চ) সন্ধ্যায় জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ বিষয়টি জানালে উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের ঘোমামারা গ্রামের শ্বশুরবাড়ির বাইরে থেকে নবজাতকসহ রোকসানাকে উদ্ধার করে পুলিশ।

এ ঘটনার পর থেকে রোকসানার শ্বশুর মহব্বর আলীসহ পরিবারের লোকজন পলাতক রয়েছেন। স্বামী রাজু মিয়ার সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে স্ত্রীর বিরুদ্ধে নানা অভিযোগ তুলে তিন মাস আগে তালাক দেওয়ার কথা জানান। রোকসানা সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের ধনিয়ারকুড়া গ্রামের লুৎফর মিয়ার মেয়ে।

স্থানীয়রা জানান, এক বছর আগে রাজু মিয়ার সঙ্গে বিয়ে হয় রোকসানার। তিনমাস আগে স্বামী ও পরিবার ডাক্তারি পরীক্ষার মাধ্যমে গর্ভে কন্যাসন্তানের বিষয়টি জানতে পারে। এরপর থেকেই রোকসানার ওপর নানা নির্যাতন চলতে থাকে।

গত ৮ মার্চ রোকসানাকে রংপুরের একটি ক্লিনিকে নেওয়া হয়। সেখানে কন্যাশিশুর জন্ম দেন তিনি। ক্লিনিক থেকে বৃহস্পতিবার দুপুরে কন্যাসন্তানকে নিয়ে স্বামীর বাড়িতে আসেন রোকসানা। কিন্তু এসময় বাড়ির মুল ফটকে তালা ঝুলিয়ে চলে যান শ্বশুর-শাশুড়ি। সন্ধ্যা পর্যন্ত রোকসানা বাড়ির বাইরে অবস্থান করেন। পরে পুলিশ তাকে উদ্ধার করে বাবার বাড়িতে নিয়ে যায়।

রোকসানা খাতুনের অভিযোগ, স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন ছেলেসন্তান চাইতেন। কিন্তু মেয়ের খবর জানার পর থেকেই তাকে নানাভাবে নির্যাতন করতেন স্বামী ও শশুর-শাশুড়িসহ তার এক জা। সন্তান জন্মের পর স্বামীর বাড়িতে এলে তাকে কেউ বাড়িতে ঢুকতে দেয়নি। উল্টো তালাকের কথা বলেছে।

বিষয়টি নিশ্চিত করে সাদুল্লাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ রানা জানান, পুলিশ পাঠিয়ে নবজাতকসহ রোকসানাকে উদ্ধার করে তার বাবার বাড়িতে রাখা হয়েছে। এ বিষয়ে এখনো কোনো লিখিত অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।