কপ ২২-এ বাংলাদেশের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক : মরক্কোর মারাকাশে ৭-১৮ নভেম্বর অনুষ্ঠেয় বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ ২২) বাংলাদেশের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নিজেই বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন।

বিশ্ব জলবায়ু সম্মেলন উপলক্ষে বুধবার দুপুরে সচিবালয়ে অনুষ্ঠেয় এক সংবাদ সম্মেলনে বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীসহ তিনমন্ত্রী সম্মেলনে যোগ দেবেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও অতিরিক্ত সচিব ছাড়া প্রতিনিধি দলে অপ্রয়োজনীয় কাউকে রাখা হয়নি।

তবে কত সদস্যের প্রতিনিধি দল কপ ২২ সম্মেলনে যাচ্ছেন, তা জানাতে অপারগতা প্রকাশ করেন মন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘কত সদস্যের সেটি সিক্রেট থাক। যখন কথা উঠবে, তখন না হয় জানাব।’

আনোয়ার হোসেন মঞ্জু বলেন, ৭ থেকে ১৪ নভেম্বর টেকনিক্যাল সক্ষমতা এবং ১৫ থেকে ১৭ নভেম্বর সম্মেলনের হাই লেভেল সেগমেন্ট অনুষ্ঠিত হবে।

তিনি জানান, কপ ২২ সম্মেলন শুরুর আগে আগামী ১-২ নভেম্বর স্বল্পন্নোত দেশসমুহের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হবে। ৫ থেকে ৬ নভেম্বর জি ৭৭ ও চায়না গ্রুপের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ওই সভাসমূহে অংশ নেবে এবং প্যারিস চুক্তি বাস্তবায়ন ও এবারের কপ ২২ সম্মেলনের কর্মপন্থা প্রণয়নে ভূমিকা রাখবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল জ্যাকব, সচিব কামাল উদ্দিন আহমেদ প্রমুখ।