কমছে না শীতের সবজির দাম

নিজস্ব প্রতিবেদক : শীতের সবজিতে রাজধানীর খুচরা বাজারগুলোর চেহারা যেন রঙিন। ক্রেতারা মনে করছেন, শীত হচ্ছে সবজির মৌসুম। তাই এ সময়ে সবজির দাম আরেকটু কম থাকতে পারত। তবে প্রায় সব ধরনের শাক ও সবজির দাম ক্রেতাদের নাগালের মধ্যে থাকায় বাজার-দর নিয়ে সন্তুষ্টও রয়েছেন তারা।

শুক্রবার রাজধানীর কমলাপুর ও হাতিরপুল বাজার ঘুরে দেখা গেছে, বছরের অন্যান্য সময়ের তুলনায় বাজারে সবজির প্রকার ও ভিন্নতা বেশি। এই সবজি কয়েক জাতের বিক্রি করছেন বিক্রেতারা। প্রায় ১০ থেকে ১২ প্রকারের মৌসুমি সবজি এখন বাজারে পাওয়া যাচ্ছে। এসব সবজির সরবরাহ ভালো থাকায় দামও নাগালের মধ্যে রয়েছে।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে শীতকালীন শাক-সবজি আসছে রাজধানীতে। বিক্রেতারা জানিয়েছেন, গত এক সপ্তাহে অধিকাংশ সবজির দামই অপরিবর্তিত রয়েছে। এ সময়ে রসুন ও ডালের দাম কিছুটা কমেছে। কারণ গত সপ্তাহের আগের সপ্তাহে কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেশি ছিল রসুন ও ডালের দাম। কিছুটা বাড়তি ছিল পেঁয়াজ ও আদার দাম। কিন্তু গত কয়েকদিনে এসব পণ্যের দামও কিছুটা কমেছে।

এমনকি বৃহস্পতি ও শুক্রবার সকালে সব ধরনের সবজির দাম একই রকম থাকতে দেখা গেছে।

কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, বড় সাইজের ফুলকপি ৪০ টাকা প্রতি পিস, পেঁপে ৩০ টাকা কেজি, শিম প্রতি কেজি ৫০ টাকা, বেগুন (কালো) ৫০ টাকা, বেগুন (সাদা) ৬০ টাকা টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, করলা ৬০ টাকা এবং মটরশুঁটি ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া মানভেদে প্রতি কেজি নতুন আলু বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩৯ টাকা কেজি দরে।

খিলগাঁও বাজারের দোকানদার আবদুল বাতেন রাইজিংবিডিকে জানান, গত দু’সপ্তাহে অধিকাংশ সবজির দাম প্রায় অপরিবর্তিত রয়েছে। কিছুটা বাড়তি-কমতি হলেও দাম ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যেও রয়েছে।

বাজার ঘুরে দেখা, চাল কুমড়া, মুলা, বাঁধাকপি, চিচিংগা, শসা, মিষ্টি কুমড়া, পেঁপে ও পটল ৪০ থেকে ৬০ টাকার মধ্যেই বিক্রি হচ্ছে। কাঁচামরিচ ৮০ টাকা থেকে ৯০ টাকায়, বেগুন ২৫ টাকা থেকে ৩০ টাকায়, টমেটো ৪০ টাকায়, শসা ৪৫ টাকা থেকে ৫০ টাকায়, পটল ৪০ টাকা থেকে ৪৫ টাকায়, মূলা ২৫ টাকা থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

বিভিন্ন ধরনের শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা এবং কেজি ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি আঁটি মুলা শাক মিলছে ৫ ও ১০ টাকায়, লাল শাক ১০ ও ১৫ টাকায়।

বাজারে দেখা গেছে, দেশি ছোট পেঁয়াজের দাম সব সময় বেশি এবং আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম থাকে কম। কিন্তু আজকের বাজারে দুই ধরনের পেঁয়াজই বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৬০ টাকা দরে। গত কয়েক মাস ধরেই পেঁয়াজের দাম চড়া। মাঝে একটু দাম কমলেও এখন আবার বাড়তি অবস্থায় স্থির রয়েছে পেঁয়াজের দাম। এ ছাড়া আদা ১০০ থেকে ১৬০ টাকা, মরিচ ১২০ টাকা এবং রসুন ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এদিকে আমদানি করা মশুরের ডাল কেজি প্রতি ৮০ টাকা এবং দেশি ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সপ্তাহের ব্যাবধানে চালের দাম একটু কমেছে। মোটা স্বর্ণা চাল বিক্রি হচ্ছে ৫০ টাকা, বিআর২৮ ৫৩ টাকা, মিনিকেট (ভালো) ৬৫ টাকা, মিনিকেট (নরমল) ৬০ টাকা, নাজিরশাইল ৬৬ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে আকার ভেদে প্রতি কেজি রুই মাছ ১৬০-২৫০ টাকা, সরপুঁটি ২৫০-৩৫০ টাকা, কাতলা ১৮০-২৯০ টাকা, তেলাপিয়া ১৩০-১৫০, সিলভার কার্প ২০০-২৫০, চাষের কৈ ২৫০-৩৫০, পাঙ্গাস ১৫০-২৫০, ট্যাংরা ৬০০, মাগুর ৬০০-৮০০ টাকা ও প্রকার ভেদে চিংড়ি ৪০০-৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে মাংসের বাজরে তেমন পার্থক্য দেখা যায়নি। গরুর মাংস ৪৮০ টাকা, খাসির মাংস ৮০০ টাকা, ব্রয়লার মুরগি ১৩০ টাকা এবং পাকিস্তানি লাল মুরগি ১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে আজ। প্রতি হালি ব্রয়লার মুরগির লাল ডিমের বিক্রি হচ্ছে ২৮ টাকায়।