করের আওতা বাড়াতে কাজ করবে এনবিআর ও বিবিএস

অর্থনৈতিক প্রতিবেদক : করের আওতা বৃদ্ধি ও নতুন করদাতা চিহ্নিত করতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে এনবিআর ও বিবিএসের মধ্যে পার্টনারশিপ ডায়ালগ শেষে এ তথ্য জানান এনবিআরের চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

এনবিআর চেয়ারম্যান বলেন, পৃথিবীর সব দেশে বিভিন্ন প্রতিষ্ঠান পার্টনারশিপের ভিত্তিতে কাজ করে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বিভিন্ন পরিসংখ্যান দেয়। এদের পরিসংখ্যানের ‍মাধ্যমে দেশের জিডিপি ও জাতীয় আয় পরিমাপ করা হয়। তবে তারা সামষ্টিক তথ্য প্রদান করে, কোনো ব্যক্তিগত তথ্য দেয় না।

তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডও কারো বক্তিগত তথ্য প্রকাশ করে না। তবে দুই প্রতিষ্ঠানের মধ্যে পার্টনারশিপ হতে পারে। ২০১৩ সালে অর্থনৈতিক শুমারি করেছিল বিবিএস। এই শুমারির মধ্যে এনবিআরের জন্য অনেক তথ্য আছে। যার উপর ভিত্তি করে আমাদের কৌশলপত্র প্রণয়ন ও বাস্তবায়ন করা সহজ হবে।

নজিবুর রহমান বলেন, বিবিএস ব্যবসায়িক পরিসংখ্যান তৈরি করছে। যা রাজস্বের আওতা ও করদাতা বাড়াতে অতি গুরুত্বপূর্ণ। বিবিএস গ্রামীণ বা প্রত্যন্ত অঞ্চলে দারিদ্র বিমোচনের পরিসংখ্যান নিয়ে থাকে। আমাদের অর্জিত রাজস্বে গ্রামের প্রান্তিক মানুষ কীভাবে লাভবান হয়, আজকের পার্টনারশিপ ডায়ালগে সে বিষয়ে তথ্য আদান-প্রদান হয়েছে।

সভায় এনবিআর ও বিবিএসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।