করোনাঃ ভারতের পশ্চিমবঙ্গে সংক্রমণ ধীরে ধীরে কমছে

।

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের পশ্চিমবঙ্গে করোনাভাইরাসের সংক্রমণ ধীরে ধীরে কমছে। মৃত্যুর সংখ্যাও তেমন বাড়েনি। গতকাল বুধবার পর্যন্ত সরকারি খাতায় মৃত্যুর সংখ্যা রয়েছে ১৫ জন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত হয়েছে ৩২ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা এখন দাঁড়িয়েছে ৩৭৯ জন। এর মধ্যে আবার সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯ জন।

এ পর্যন্ত এই রাজ্যে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৭ হাজার ৩৭ জনের। সরকারি কোয়ারেন্টিনে রয়েছেন ৪ হাজার ৬৯৫ জন। আর হোম কোয়ারেন্টিনে রয়েছেন ৩১ হাজার ৩১ জন। এই রাজ্যে করোনার র‌্যাপিড টেস্ট হয়েছে ২২০ জনের। এতে বোঝা যাচ্ছে, পশ্চিমবঙ্গে করোনার সংক্রমণ অনেকটাই কমে আসছে।

বুধবার এসব তথ্যের পাশাপাশি সরকারি তথ্যে আরও বলা হয়, পশ্চিমবঙ্গের ২৩টি জেলার মধ্যে ৯টি জেলায় এখনো করোনার সংক্রমণ হয়নি। এই ৯টি জেলা এখনো করোনামুক্ত। এই জেলাগুলো হলো, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুরা, বীরভূম, মালদা, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, আলিপুরদুয়ার ও কোচবিহার। বাকি ১৪টি জেলার মধ্যে ৪টি হলো, হটস্পট জেলা। এগুলো হলো কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর এবং উত্তর ২৪ পরগনা। বাকি ১০টি জেলার মধ্যে তিনটি জেলায় গত ২৪ ঘণ্টায় করোনার কোনো সক্রমণ ঘটেনি। এই ৩টি জেলা হলো নদীয়া, কালিম্পং ও জলপাইগুড়ি। আর ৭টি জেলায় এখনো কমবেশি করোনা ছড়িয়ে আছে। এই ৭টি জেলা এখন অবশ্য অরেঞ্জ জোনের আওতায় চলে এসেছে। এই ৭টি জেলা হলো : হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ ও দার্জিলিং।

ভারতের ৭২০টি জেলার মধ্যে ২৯৪টি জেলায় করোনার সংক্রমণ নেই। ৪২৬টি জেলায় কমবেশি করোনার সংক্রমণ রয়েছে। বুধবার পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা ছিল ২০ হাজার ৪৭১ জন। মৃত ৬৫২ জন। সুস্থ ৩ হাজার ৯৫৯ জন। রাজ্যে রেশন-ত্রাণ নিয়ে আন্দোলন ।

পশ্চিমবঙ্গে রেশন আর ত্রাণ বিতড়ন দিয়ে নানা অভিযোগ রয়েছে । রাজ্য সরকার প্রতিদিনই সংবাদমাধ্যমে বলছে, সেপ্টেম্বরমাস পর্যন্ত সব অধিবাসীকে চাল ও গম দেওয়া হবে। কিন্তু রাজ্যের বহু এলাকা থেকে রেশন ও ত্রাণ বিতরণে নানা অভিযোগ আসছে। মাসে ৫ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও অনেক এলাকায় এর নিচে দেওয়া হচ্ছে চাল । আবার সব রাজ্যবাসীকে রেশন দেওয়ার কথা বলা হলেও সবাইকে দেওয়া হচ্ছে না।

রেশন নিয়ে নানা দুর্নীতির অভিযোগও রয়েছে। বিজেপি নেতাদের অভিযোগ, রেশনের দোকানে এসে স্থানীয় শাসকদলের নেতারা নিজেরা রেশন বিতরণ করবে বলে জোর করে চাল নিয়ে যাচ্ছে । এসব ঘটনা শোনার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যে রাজ্যের মুখ্য খাদ্য সচিবকে অপসারণ করেছেন। বিরোধীরা এসব ঘটনার পর রাজ্যের খাদ্যমন্ত্রীর ইস্তফা দাবিও করেছেন।