করোনাঃ নতুন করে আরও চার জেলায় সংক্রমণ

নিজস্ব প্রতিবেদকঃ নতুন করে আরও চারটি জেলায় করোনা ভাইরাসের সংক্রমণ হয়েছে। এর মধ্যে লক্ষ্মীপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও ও ঝালকাঠি জেলায় এ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। চারটি জেলায় আক্রান্তদের ইতিহাস পর্যালোচনা করে দেখা যায় গত এক সপ্তাহের মধ্যে তারা ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে গিয়েছেন। এর আগে দেশের ৩০টি জেলায় ভাইরাসটির সংক্রমণ হয়েছিল। বর্তমানে সর্বশেষ চারটিসহ ৩৪টি জেলায় এটি ছড়িয়েছে।
রোববার (১২ এপ্রিল) দুপুর আড়াইটায় মহাখালীর ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমের (এমআইএস) বিভাগের মিলনায়তনে করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।
তিনি বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও চারজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মারা গেছেন ৩৪ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩৯ জন। মোট আক্রান্তের সংখ্যা ৬২১।
আইইডিসিআরের পরিচালক বলেন, ১৩৯ জনের মধ্যে পুরুষ ৯৬ জন, নারী ৪৩ জন। বয়স বিভাজনের ৩১ থেকে ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ২৫ ভাগ। এরপরে ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে ২১ ভাগ। এছাড়া, ১৩৯ জনের মধ্যে ৬২ জন ঢাকা শহরের বিভিন্ন এলাকার। ঢাকা সিটিতে ৫০ ভাগ, ঢাকা বিভাগে ৩৫ ভাগ, চট্টগ্রামে ৬ ভাগ। বাকি সবাই অন্য জেলায় রয়েছেন।
তিনি বলেন, নতুন করে তিনজন সুস্থ হয়েছেন। তাদের মধ্যে দুইজন পুরুষ ও একজন নারী। তাদের মধ্যে একজন চিকিৎসক রয়েছেন, যিনি আক্রান্ত রোগীর চিকিৎসা করতে গিয়ে সংক্রমিত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় চারজন মৃত্যুবরণ করেছে চারজন। এর মধ্যে তিনজন পুরুষ, একজন নারী। তাদের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন, ৬০ থেকে ৭০ বছর বয়সের মধ্যে একজন, ৭০ থেকে ৮০ বছর বয়সের একজন। এর মধ্যে দুজন ঢাকায়, বাকি দুইজন ঢাকার বাইরের।
স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা ঝোরা বলেন, ঢাকার ভেতরে ও বাইরে মোট ১ হাজার ২৫১টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে পরীক্ষা করা হয়েছে ১ হাজার ৩৪০টি। সর্বমোট নমুনা পরীক্ষা হয়েছে ৯ হাজার ৬৫৩টি।