করোনাকালে কি খেয়ে ডায়েট করবেন

মহামারির (Corona) দাপটে প্রতিদিনই খারাপ খবর শুনতে হচ্ছে। প্রিয় মানুষরা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। মৃত্যুর কোলে ঢোলে পড়ছেন। বাড়িতে অসুস্থদের সঙ্গে থাকতে থাকতে নিজেও অবসাদে ভুগতে শুরু করেছে। টিভিতে খবর শুরু হলে শুধু মৃত্যু এবং অসুস্থতার খবর। যদিও আগের তুলনায় সংক্রমণের হার আনেকটাই কমেছে। তবে, মৃতের সংখ্যা এখনও বাড়ছে।

এর জেরে সুস্থ মানুষ যেন মনে মনে অসুস্থ হয়ে পড়ছেন। কিন্তু অসুস্থ হওয়ার তো উপায় নেই। আপনি অসুস্থ হলে বাড়ির অন্য সদস্যদের খেয়াল কে রাখবে। তাই সকলের মতো নিজের খেয়ালটাও রাখুন। বলা হয় যে সুস্থ থাকতে আপনার প্লেটটি (vegetables) শাকসবজি এবং বিভিন্ন রঙের ফলের সঙ্গে পূরণ করুন। এটি আপনাকে কেবল সুস্থই রাখবে না। বরং আপনি অনেক ভয়াবহ রোগ থেকে রক্ষা পাবেন। প্রতিটি রঙের সবজি (vegetables) বা ফলের আলাদা আলাদা তাত্পর্য রয়েছে। সম্ভবত সে কারণেই এটি প্লেটে বিভিন্ন বর্ণের শাকসবজি এবং ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। একইভাবে, আজকাল বেগুনি রঙের (purple fruits) শাকসবজি এবং ফল খেতে বলছেন চিকিৎসকরা।

উচ্চ রক্তচাপ, ক্ষতিকর কোলস্টেরলের ঝুঁকি কমানো-সহ শরীরে ক্ষতিকর উপাদান কমায় বেগুনি রঙের সবজি। বেগুনি রঙের খাবারে থাকে অ্যান্থোসায়ানিনস নামের বিশেষ যৌগিক উপাদান। উচ্চ পুষ্টিসম্পন্ন এই অ্যান্থোসায়ানিনসগুলো অ্যান্টিঅক্সিডেন্টসের ভালো উৎস। বিশেষজ্ঞরা তাই পাতে বেগুনি খাবার রাখার পরামর্শ দেন। এখন দেখে নিন সেগুলি কী কী-

লাল আঙুর
আঙুরের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা কার্ডিওভাসকুলার সিস্টেমে সহায়তা করে। এই অ্যান্টিঅক্সিড্যান্টগুলি, কখনও কখনও ফ্ল্যাভোনয়েডস বা পলিফেনলগুলি রক্তনালী শিথিল করে এবং প্রদাহ হ্রাস করতে পারে।

বিট
বিটরুট ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এর বাইরে এটি ফ্যাটও কম, তাই এটি ওজন কমাতে চাইলে ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। প্রতিদিন এক গ্লাস বিটরুটের রস পান করলে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বেড়ে যায়। যদি আপনার হিমোগ্লোবিন ১০ হয়, তবে কেবল এক মাসের জন্য বীটের রস পান করতে পারেন।

বেগুনি গাজর
আমরা সকলেই গাজর কা হালওয়া ভালোবাসি এবং আমরা সকলেই দেখেছি এর স্বাদটি কত দুর্দান্ত। তবে বেগুনি গাজর সম্পর্কে খুব কম লোকই শুনেছেন বা দেখেছেন। বেগুনি গাজর আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়ার জন্য কাজ করে। এতে উপস্থিত ভিটামিন সি, ভিটামিন এ, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম ফাইবার হজম সমস্যা এবং ত্বক সম্পর্কিত রোগ থেকে আপনাকে দূরে রাখে। এর বাইরে এর অনেকগুলি অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যেমন হাইড্রোফিলিক, লাইপোফিলিক যা আপনার পক্ষে উপকারী।

অ্যাকাই বেরি
দক্ষিণ আমেরিকাতে এই ফল পাওয়া যায়। জলপাই এবং এপ্রিকটের সঙ্গে কিছুটা মিল রয়েছে। এই বেরিগুলির একটি স্বল্প বালুচর জীবন রয়েছে যার কারণে এগুলি রস আকারে বা শুকনো গুঁড়ো হিসাবে অন্য দেশে প্রেরণ করা হয়। অ্যাকাই বেরির ভিতরে অনেকগুলি অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা আপনার কোলেস্টেরলের মাত্রাকে উন্নত করে।

বেগুনি বাঁধাকপি
আপনারা অবশ্যই সবুজ বাঁধাকপি খেয়েছেন। তবে, আপনি কি বেগুনি বাঁধাকপি খাওয়ার বিষয়ে শুনেছেন, আপনি এটি পিজ্জা বা পাস্তার মাধ্যমে গ্রাস করেছেন। এটি কিছু লোক এটিকে লাল বাঁধাকপি হিসাবেও পরিচিত। বেগুনি বাঁধাকপি কেবল তার রঙের কারণে নয় বরং এর অভ্যন্তরের বৈশিষ্ট্যগুলির কারণেও বেশি বিখ্যাত। ভিটামিন এ, ভিটামিন সি এবং ফাইবারের মতো বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ত্বক এবং অনাক্রম্যতাও উপকারী করে। সবুজ শাকসবজির মতো, আপনি এগুলি সালাদ হিসেবে খেতে পারেন।

বেগুন
আপনারা সবাই অবশ্যই বেগুন খেয়েছেন এবং সম্ভবত আপনি কিছু পরিমাণে এর উপকারিতাও জানেন। তবে আপনি কি জানেন যে বেগুনে এমন অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যা আপনার বিপাক এবং হাড়ের জন্য উপকারী। এর বাইরে ম্যাঙ্গানিজ, থায়ামিন, বি৬ এবং তামাও এতে উপস্থিত থাকে যা আপনার দেহের ক্রিয়াকলাপটিকে স্বাস্থ্যকর রাখে।