করোনার বিপাকে দেশের ফুটবল

লকডাউন উঠে গেলে সাত দিনের মধ্যে শুরু হবে সব ফুটবলীয় কার্যক্রম। এর মাঝে দলবদলের সময় বাড়ানোর ব্যাপারে ফিফা এবং এএফসির নির্দেশনা চেয়েছে বাফুফে। জানিয়েছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

এদিকে, লক ডাউনের কারণে ১৪ এপ্রিল হতে যাওয়া আবাহনীর এএফসি কাপের ম্যাচও বাংলাদেশে হচ্ছে না অনেকটাই নিশ্চিত। ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনাল হারের পর প্রেস কনফারেন্সে উপস্থিত না হওয়ায় জেমি ডে’কে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে আনফা।

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপাকে দেশের ফুটবল। এরই মধ্যে বাফুফে বন্ধ করেছে সব ধরণের মাঠের কার্যক্রম। এমতাবস্থায় নানা অনিশ্চয়তা দেখা দিয়েছে বেশ কয়েকটি ইভেন্ট ঘিরে।

৭ এপ্রিল দলবদল শেষে প্রিমিয়ার লিগ শুরু কথা ছিল ৯ এপ্রিল থেকে। প্রাথমিক ভাবে ১২ এপ্রিল পর্যন্ত লক ডাউনে যাচ্ছে দেশ। তাতে সংশয় তৈরী হয়েছে দলবদল আর লিগ নিয়ে। যদিও দলবদলের ব্যাপারে এএফসির নির্দেশনা চেয়েছে বাফুফে।

এ প্রসঙ্গে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, লকডাউন শেষ হবার ৭ দিনের মধ্যে আমরা খেলায় ফিরবো। আমরা ফিফাকে চিঠি দিয়েছি এবং তাদের নির্দেশনা চেয়েছি।

এদিকে লক ডাউন উঠে গেলে এক সপ্তাহের মধ্যে শুরু হবে দেশের ফুটবল কার্যক্রম। তবে ১৪ এপ্রিল বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া আবাহনীর এএফসি ম্যাচ আয়োজনের কথা থাকলেও, তা যে হচ্ছে না এটা অনেকটাই নিশ্চিত।

এদিকে, লক ডাউন দীর্ঘায়িত হলে, জাতীয় দলের জুনে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলার আগে প্রস্তুত কেমন হবে। এসব বিষয়েও হয়েছে আলোচনা।

এদিকে, নেপালে অনুষ্ঠেয় তিন জাতি টুর্নামেন্টের ফাইনাল হারের পর বাংলাদেশ কোচ জেমি ডে প্রেস কনফারেন্সে উপস্থিত না হওয়ায় কারণ দর্শানোর নোটিশ দিয়েছে অল নেপাল ফুটবল ফেডারেশন। যদিও এরই মধ্যে প্রায় এক মাসের ছুটিতে গেছেন কোচ জেমি ডে।