করোনায় পরিস্থিতি কিছুটা স্বাভাবিক ভারতে

আন্তর্জাতিক ডেস্কঃ করোনায় পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে ভারতে। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমেছে। এদিন নতুন করে আক্রান্ত হয়েছে ৩৯ হাজার ৩৬১ জন মানুষ অন্যদিকে মৃত্যু হয়েছে ৪১৬ জনের। তার আগের দিন মৃতের সংখ্যা ছিল ৫৩৫ জনে। ভারতের অন্যন্যা রাজ্যে সংক্রমণ ও মৃত্যু কমলেও কেরালা ও মহারাষ্ট্রে এ পরিস্থিতি এখনো বদলায়নি।

দেশটির কেরালা রাজ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৪৬৬ জন। অন্যদিকে মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৮৪৩ জন। সংক্রমণ বাড়ছে উত্তর-পূর্বের তিন রাজ্যেও। গত ২৪ ঘণ্টায় মিজোরামে ২ হাজার ৩০৭ জন, মণিপুরে ১ হাজার ২০৭ জন এবং আসামে ১ হাজার ৫৪ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। অর্থাৎ এই পাঁচ রাজ্যে মোট আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৮৭৭ জন, যা দেশের দৈনিক সংক্রমণের প্রায় ৭৩ শতাংশ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ২৬ জুলাই সোমবার পর্যন্ত ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১৪ লাখ ১১ হাজার ২৬২। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ২০ হাজার ৯৬৭ জনের। দেশে মোট কোভিড সংক্রমণের হার কমে হয়েছে ৬.৮৭ শতাংশ। যদিও গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড সংক্রমণের হার ৩.৪১ শতাংশ।

আক্রান্তের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থতার সংখ্যা কম। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩৫ হাজার ৯৬৮ জন। এখন পর্যন্ত মোট ৩ কোটি ৫ লাখ ৭৯ হাজার ১০৬ জন সুস্থ হয়ে উঠেছেন। অর্থাৎ দেশটিতে গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যা বেড়েছে। এই মুহূর্তে সেখানে মোট সক্রিয় রোগীর সংখ্যা ৪ লাখ ১১ হাজার ১৮৯।

গত ২৪ ঘণ্টায় ভারতে মোট ১১ লাখ ৫৪ হাজার ৪৪৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৫ কোটি ৭৪ লাখ ৪৪ হাজার ১১ জনের। অপরদিকে একদিনে দেশে ১৮ লাখ ৯৯ হাজার ৮৭৪ জনকে টিকা দেয়া হয়েছে। টিকাকরণ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৪৩ কোটি ৫১ লাখ ৯৬ হাজার মানুষ টিকা পেয়েছেন।