করোনায় বেড়েছে জলদস্যু আক্রমণ

জলদস্যু

কোভিড ১৯ মহামারীতে বিশ্বে বেড়েছে জলদস্যুতার ঘটনা। নতুন প্রকাশিত এক রিপোর্টে দেখা গেছে, গেলো বছর একই সময়ে এশিয়ায় সমুদ্রপথে জলদস্যু আক্রমণের সংখ্যা ছিলো ২৫টি, চলতি বছর যা এরই মধ্যে দাঁড়িয়েছে ৫০টিতে। এরমধ্যে বিশ্বের ব্যস্ততম বাণিজ্যিক রুট সিঙ্গাপুর স্ট্রেইটে জানুয়ারি থেকে জুনে জলদস্যু আক্রমণের ঘটনা ঘটেছে ১৬টি।

এশিয়ার সমুদ্রপথে জলদস্যু ও ডাকাতের আক্রমণ নিয়ন্ত্রণ বিষয়ক আঞ্চলিক সহযোগিতা চুক্তির আওতায় প্রকাশিত অর্ধবার্ষিক রিপোর্টে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদন বলছে, করোনা মহামারীতে আন্তঃদেশীয় আর আন্তর্জাতিক বাণিজ্যের পরিমাণ কমায় এসময় বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স, ভিয়েতনামের সমুদ্রপথ ও দক্ষিণ চীন সাগরে বেড়েছে জলদস্যুদের আক্রমণ। কোন রাষ্ট্রের শাসন ব্যবস্থা সীমানার মধ্যে ডাকাতির ঘটনা ঘটলে সেটিকে অস্ত্রের মুখে ডাকাতি বলা হয়। আর সেই ডাকাতি কোন রাষ্ট্রের সীমানার বাইরে হলে সেটিকে জলদস্যুতা বলা হয়।

গবেষণা থেকে জানা যায়, এশিয়াতে জলদস্যু আক্রমণ বেশ ফলপ্রসু। কখনো কখনো স্থানীয় জেলেরা আয়ের বিকল্প উৎস হিসেবে ডাকাতি করে। কখনও আবার তরুণ বেকাররা কাজের সন্ধানে বের হয়ে সমুদ্রপথে ডাকাতি করে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, একটি ছোট নৌকায় তিন থেকে ৮ জন মানুষ থাকে, যারা বড় জাহাজে ওঠার চেষ্টা করে, অস্ত্রের মুখে জিম্মি করে সব কিছু নিয়ে দ্রুত পালিয়ে যায়। এগুলো তারা কালোবাজারে বিক্রি করে।

গবেষণা বলছে, বিশ্ব মহামারী সমুদ্রপথে অপরাধ আরও বাড়িয়ে দিয়েছে। বিশ্ব বাণিজ্যের পরিমাণ কমায়, দারিদ্র্য ও বেকারত্ব বাড়ায় বাড়ছে সমুদ্রপথে জলদস্যুতা। বিশ্ব বাণিজ্যে ধীরগতির অর্থ, সমুদ্রপথে জাহাজের পরিমাণ অনেক কম, এগুলো নজরদারির মতো লোকবলও নেই। এ কারণে ডাকাতিও নিয়ন্ত্রণের বাইরে। জলদস্যু আক্রমণের পাশাপাশি সমুদ্রপথে বেড়েছে অপহরণ করে মুক্তিপণ দাবির ঘটনাও। ইন্টারন্যাশনাল ম্যারিটাইম ব্যুরো জানায়, বিশ্বে সমুদ্রে অপহরণের প্রায় ৯০ শতাংশ ঘটনাই আফ্রিকার সমুদ্রপথে ঘটে।