করোনা: কঠোর লকডাউনে ইরানেও কমছে মৃত্যুহার

আন্তর্জাতিক ডেস্কঃ এশিয়ার দেশগুলোর মধ্যে করোনা ভাইরাসের সবচেয়ে বড় ভুক্তভোগী ইরান। করোনা পরিস্থিতি মোকাবিলায় নাভিশ্বাস উঠে গেছে কঠোর মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞায় থাকা এ দেশটির। করোনায় মৃতের সংখ্যা অনেক আগেই চীনকে ছাড়িয়ে গেছে ইরান। তবে সুখবর হলো, দীর্ঘ লকডাউন ও সামাজিক দূরত্ব বজায় রাখার কঠোর বিধিনিষধের ফলে ধীরে ধীরে করোনায় মৃত্যুহার কমতে শুরু করেছে এখানে।
সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে মৃতের সংখ্যা তিন অংকের ঘর থেকে নেমে ৯৪ জনে দাঁড়িয়েছে। এর আগের দুইদিন মৃতের সংখ্যা ছিল যথাক্রমে ৯৮ ও ১১১।
বুধবার (১৫ এপ্রিল) ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।
রাষ্ট্রীয় টেলিভিশনে এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর জানান, সর্বশেষ ৯৪ জনের মৃত্যুর মধ্য দিয়ে সরকারি হিসেবে ইরানে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭৭ জনে।
দেশটিতে এখন পর্যন্ত ৭৬ হাজার ৩৮৯ জনের করোনা শনাক্ত হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়। তবে ধীরে ধীরে দৈনিক মৃত্যুহার নেমে যাওয়ার ব্যাপারটিকে আশার আলো হিসেবে দেখা হচ্ছে। ধীরে ধীরে এ হার আরও নামবে বলে মনে করা হচ্ছে।
ওয়ার্ল্ডোমিটারের হিসেবে অনুসারে, করোনায় এখন পর্যন্ত বিশ্বব্যাপী মোট মৃতের সংখ্যা ১ লাখ ২৭ হাজারেরও বেশি। অন্যদিকে করোনা শনাক্ত হয়েছে ২০ লাখ ৮ হাজারের বেশি মানুষের। এর মধ্যে প্রায় ৪ লাখ ৮৬ হাজার ৫০০ মানুষ সেরে উঠেছেন।