করোনা প্রতিরোধে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি

নিজস্ব প্রতিবেদকঃ প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) প্রায় ১০ লাখ স্বেচ্ছাসেবক এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা সারাদেশে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছেন।
রেড ক্রিসেন্ট সোসাইটি থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এর অংশ হিসেবে শনিবার (২১ মার্চ) বিকেল ৪টার দিকে রাজধানীর সার্ক ফোয়ারা মোড় এবং ফার্মগেটে করোনা ভাইরাস মোকাবিলায় লিফলেট বিতরণ করেছে সংগঠনটি।
এছাড়া একইদিন সকালে রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে গাজীপুর জেলায় হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের জন্য বিভিন্ন প্রকারের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী হস্তান্তর করা হয় গাজীপুর সিভিল সার্জনের কাছে।
প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবকরা ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার বাস, ট্রেন ও লঞ্চ টার্মিনালে অপেক্ষমান যাত্রীদের হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে উদ্ধুদ্ধকরণ, সচেতনতামূলক লিফলেট বিতরণ এবং বাস ও ট্রেনের বগিতে ভাইরাস প্রতিরোধে জীবাণুনাশক স্প্রে করাসহ নানা সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছেন।
রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে জানানো হয়, করোনা ভাইরাস মোকাবিলায় শুরু থেকেই বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে রেড ক্রিসেন্ট সোসাইটি। ইতোমধ্যে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ দেওয়া ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের ডাক্তার, নার্স ও স্টাফদের স্বাস্থ্য নিরাপত্তায় ১৮৫ সেট পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই), পর্যাপ্ত সাবান, হ্যান্ড স্যানিটাইজার এবং প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী সরবরাহ করা হয়েছে।
দেশের ৬৪ জেলার ৬৮টি রেড ক্রিসেন্ট সোসাইটি ইউনিট এবং সোসাইটির অফিসিয়াল সোশ্যাল মিডিয়া ফেসবুক, টুইটার এবং এলইডি ডিসপ্লের মাধ্যমে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় সচেতনতা বাড়াতে বহুমুখী কার্যক্রম পরিচালনা করছে রেড ক্রিসেন্ট সোসাইটি। জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল। প্রস্তুত রাখা হয়েছে কর্মকর্তা-কর্মচারী এবং স্বেচ্ছাসেবকদেরও।