করোনা মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্যসংস্থার প্রধান

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা ভাইরাস মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্যসংস্থার (ডব্লিউএইচও) প্রধান। সংস্থাটি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্রমাগত সমালোচনার মুখে এ আহ্বান জানান তিনি।
বৃহস্পতিবার (০৯ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।
এক বক্তব্যে ডব্লিউএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রেয়েসাস সংস্থাটির কার্যক্রমের সমর্থন করেন এবং কোভিড-১৯ নিয়ে রাজনীতি বন্ধ করার আহ্বান জানান।
এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প ডব্লিউএইচওর বিরুদ্ধে খুব ‘চীনকেন্দ্রিক’ হওয়ার অভিযোগ আনেন এবং যুক্তরাষ্ট্র থেকে সংস্থাটির বরাদ্দ বন্ধ করে দেওয়ার হুমকিও দেন।
এ মন্তব্য খারিজ করে তেদ্রোস বলেন, ‘আমরা সব জাতির কাছাকাছি। আমরা বর্ণান্ধ।’
এদিকে শুধু ট্রাম্প নন, মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আমরা বরাদ্দ দেবো কিনা তা পুনর্মূল্যায়ন করছে প্রশাসন।’
তিনি বলেন, সংস্থাগুলোকে কাজ করতে হবে। তাদের যে ফলাফল দেওয়ার কথা, সেটি তাদের দিতে হবে।’
অন্যদিকে তেদ্রোস বলেন, ‘দয়া করে জাতীয় পর্যায়ে ঐক্যবদ্ধ হোন, কোভিড বা রাজনৈতিক দফা ব্যবহার করবেন না। দ্বিতীয়ত, বিশ্ব পর্যায়ে আন্তরিক সংহতি এবং যুক্তরাষ্ট্র ও চীন থেকে সৎ নেতৃত্ব চাই।’
ট্রাম্পের মন্তব্যের প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘সবচেয়ে শক্তিশালীদেরই পথ দেখানো উচিত এবং দয়া করে কোভিড রাজনীতি কোয়ারেন্টিন করুন।’
করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার শুরুর দিকে রোগের ধরন বুঝতে চীনের সঙ্গে নিবিড়ভাবে কাজ করা একদম জরুরি ছিল বলে জানান তিনি।
ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী, তাদের সর্বোচ্চ আর্থিক সহায়তা আসে যুক্তরাষ্ট্র থেকে, যা গোটা বাজেটের ১৫ শতাংশ।
বরাদ্দ বন্ধের হুমকি আমলে না নিয়ে তেদ্রোস জানান, তার বিশ্বাস যুক্তরাষ্ট্র সহায়তা দেওয়া চালিয়ে যাবে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবকে ‘অভূতপূর্ব’ আখ্যা দিয়ে তিনি বলেন, এটি কীভাবে মোকাবিলা করা হয়েছিল, ভবিষ্যতে তা মূল্যায়ন করা যাবে।
এখন ভাইরাসটি প্রতিহত করতে এবং এর বিধ্বংসী পরিণাম মোকাবিলা করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হয়ে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।