কর্মদিবসের প্রথম কয়েক মিনিট পরবর্তী আট ঘণ্টার জন্য খুবই গুরুত্বপূর্ণ

ডেক্স: আপনার কর্মদিবসের প্রথম কয়েক মিনিট পরবর্তী আট ঘণ্টার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

যদি আপনি দেরি করে অফিসে পৌঁছান এবং আপনার ইনবক্সের অসংখ্য মেসেজের মধ্যে ডুবে যান তবে আপনার কাজে মনোনিবেশ করা যথেষ্ট কষ্টসাধ্য হবে।

অফিসে কর্মদিবসের প্রথম ১০ মিনিটে এ ধরনের ৯টি ভুল অনেকেই করে থাকেন বলে সম্প্রতি একটি প্রতিবেদনে জানিয়েছে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা নিউজ পোর্টাল বিজনেস ইনসাইডার।

জেনে নিন, কোন ৯টি বিষয় আপনাকে প্রথম ১০ মিনিটেই ফাঁদে ফেলতে পারে, যার ফলে আপনার পুরো দিনটাই নষ্ট হয়ে যেতে পারে।

* দেরিতে পৌঁছানো

আপনার কর্মদিবস শুরুর আগেই এর ফলে আপনার বিপত্তি ঘটতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত দেরিতে অফিসে পৌঁছান তাদেরকে বস কম রেটিং দেন, এমনকি যদি তারা সবার পরে অফিস ত্যাগ করেন, তারপরেও কম রেটিং পান।

এটা খুব দুঃখজনক হলেও এটাই বাস্তবতা। তাই আপনার উচিত হবে যত দ্রুত সম্ভব অফিসে পৌঁছানো।

* সহকর্মীদের সঙ্গে কথা না বলা

আপনি নিজের এবং আশেপাশের সবার জন্য কমর্ময় পরিবেশ তৈরি করতে পারেন শুধু কয়েক মিনিটের জন্য সহকর্মীদের সঙ্গে সামান্য আলোচনা করে।

যেমন ধরুন, আপনি দলনেতা আপনি কাজের শুরুতেই আপনার সহকর্মীদের hi, hello ইত্যাদি না বলেন তবে আপনার প্রাতিষ্ঠানিক দক্ষতা থাকলেও আপনার সহকর্মীরা আপনাকে সহজ ভাবে গ্রহণ করবে না।

এ ব্যাপারে লিন টেইলর, একজন কর্মস্থান বিশেষজ্ঞ তার ‘Tame Your Terrible Office Tyrant: How to Manage Childish Boss Behaviour and Thrive Your Job’ নামক বইয়ে বলেছেন, ‘এমনকি আপনি যদি পরিচালক নাও হন তবুও আপনি যদি আপনার ডেস্কে নীরবভাবে বসে থাকেন তাহলে আপনি আপনার সহকর্মীদের থেকে পৃথক থেকে যাবেন।’

* কফি পান করা

ঘুম থেকে জেগে উঠে কফি পান করা না হলে আমরা অফিসে ঢোকা মাত্রই যত দ্রুত সম্ভব কফি পান করি। কিন্তু গবেষণায় জানা যায় যে, কফি পান করার শ্রেষ্ঠ সময় সকাল ৯:৩০ টার পর।

এটা এজন্যে যে, স্ট্রেস হরমোন করটিসল, যা শক্তি নিয়ন্ত্রণ করে তা সকাল ৮ টা থেকে ৯ টার মধ্যে সর্বাধিক মাত্রায় তৈরি হয়। যদি এ সময় কফি পান করা হয় তাহলে শরীর অল্প পরিমানে করটিসল তৈরি করে যার ফলে আপনার শরীর ক্যাফেইন এর ওপর অধিক মাত্রায় নির্ভরশীল হয়ে পড়ে।

সকাল ৯:৩০ টার পর শরীরের এই করটিসল ধীরে ধীরে কমতে থাকে তাই এই সময়ে আপনার শরীরকে চাঙ্গা করতে এক কাপ কফির জুড়ি নাই।