কর কমিশনার অনিমেষ রায়ের দুর্নীতি অনুসন্ধানে দুদক

নিজস্ব প্রতিবেদক : রংপুর কর অঞ্চলের কর কমিশনার অনিমেষ রায়ের বিরুদ্ধে ধার্যকৃত কর আদায় না করা ও বদলী বাণিজ্যসহ বিভিন্ন দুর্নীতির অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অভিযোগ যাচাই-বাছাই শেষে সম্প্রতি দুদকের প্রধান কার্যালয় থেকে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা রাজশাহী দুদকের বিভাগীয় কার্যালয়ের পরিচালককে অনুসন্ধান করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কমিশন থেকে। দুদকের ঊর্ধ্বতন একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এ বিষয়ে দুদক সূত্রে আরো জানা যায়, রংপুর কর অঞ্চলের কর কমিশনার অনিমেষ রায় রংপুর এলাকার বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানসহ করদাতাদের ধার্যকৃত কর আদায় না করে ক্ষমতার অপব্যবহার করে কম কর আদায় করেছেন বলে অভিযোগ ওঠে। এ ছাড়া তিনি অপর কর্মকর্তাদের যোগসাজশে নিয়োগ ও বদলী বাণিজ্যের সঙ্গে জড়িয়ে পড়েন। আর এর মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেন। চলতি বছরের আগস্ট মাসে এমন অভিযোগ যাচাই-বাছাই শেষে কমিশন থেকে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়।

একই সঙ্গে দুদকের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালককে অভিযোগ অনুসন্ধানে একজন অনুসন্ধান কর্মকর্তা ও তদারককারী কর্মকর্তা নিয়োগ দিয়ে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিবেদন দাখিল করতে কমিশন থেকে নির্দেশ দেওয়া হয়েছে। দুই পাতার ওই অভিযোগ বর্তমানে রাজশাহী বিভাগীয় কার্যালয়ের অধীন রংপুরের দুদকের সমন্বিত কার্যালয় চলছে বলে দুদকের ওই সূত্র জানিয়েছে।