কলম্বিয়ায় শান্তিচুক্তি প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্ক : কলম্বিয়ায় ফার্ক বিদ্রোহীদের সঙ্গে করা সরকারের শান্তিচুক্তি প্রত্যাখ্যান করেছে জনগণ। রোববার শান্তিচুক্তি গ্রহণ প্রসঙ্গে দেশটিতে গণভোট হয়েছিল। সোমবার সেই ভোটের ফলাফলে চুক্তি প্রত্যাখ্যানের পক্ষে ভোট পড়েছে।

পাঁচ দশকেরও বেশি সময় আগে কলম্বিয়ায় কমিউনিস্টদের সঙ্গে সরকারের বিরোধের সূত্রপাত হয়। এই গৃহযুদ্ধে নিহত হয়েছে প্রায় তিন লাখ মানুষ। যুদ্ধ বন্ধে গত চার বছর ধরে সরকার এবং ফার্কের মধ্যে আলোচনা চলছিল। শেষ পর্যন্ত গত সপ্তাহে প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস এবং বিদ্রোহী নেতা তিমোলিনো হিমনেজেস শান্তিচুক্তিতে সই করেন। তবে শর্ত ছিলো এই চুক্তি গণভোটে পাশ হতে হবে।

শুধু প্রেসিডেন্ট সান্তোস নন, শান্তিচুক্তির পক্ষে জাতিসংঘের মহাসচিব বান কি মুনসহ বিদেশি অনেক রাজনীতিবিদও প্রচারণা চালিয়েছেন। ভোটের আগে জরিপে বলা হয়েছিল, ৭০ শতাংশেরও বেশি মানুষ শান্তিচুক্তি সমর্থন করছে। শান্তি চুক্তির বিপক্ষে প্রচারণা চালিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট আলভারো ইউরিব।

রোববার গণভোটের ফলাফলে বিস্ময়করভাবে দেখা গেছে, সিংহভাগ কলম্বীয় শান্তিচুক্তির বিপক্ষে ভোট দিয়েছেন। শান্তিচুক্তির বিপক্ষে ভোট পড়েছে ৫০ দশমিক ২ শতাংশ। আর পক্ষে ৪৯ দশমিক ৮ শতাংশ।

বিপক্ষে যারা ভোট দিয়েছেন, তাদের বক্তব্য হচ্ছে, এই চুক্তির ফলে এতোদিনে ধরে বিদ্রোহীরা যে হত্যাকাণ্ড চালিয়েছে তার দায় থেকে মুক্তি পাচ্ছে তারা। এছাড়া ফার্ক গেরিলাদের মাসিক ভাতার ব্যবস্থা, এমনকী ব্যবসা করতে চাইলে তাদের আর্থিক সহায়তা দেওয়ার কথও বলা হয়েছিল চুক্তিতে।

গণভোটের এই ফলাফলে ধাক্কা খেয়েছেন প্রেসিডেন্টে সান্তোস। তিনি বলেছেন, সরকারি বাহিনী ও ফার্ক গেরিলাদের মধ্যে যুদ্ধবিরতি বলবত থাকবে। তিনি সমস্ত রাজনৈতিক দলের সাথে বৈঠকে বসবেন। পরবর্তী পদক্ষেপের বিষয়ে পরামর্শ করতে তিনি কিউবা যাবেন।

সান্তোস বলেছেন, ‘আমার ক্ষমতার শেষ পর্যন্ত আমি শান্তির চেষ্টা চালিয়ে যাব। কারণ আমাদের সন্তানদের কাছে দেশকে রেখে যাওয়ার এটাই সর্বোত্তম পন্থা। বিদ্রোহী নেতা তিমোলিনো হেমেনেজেস জানিয়েছেন, শান্তির ব্যাপারে তিনি প্রতিজ্ঞাবদ্ধ।

তিনি বলেছেন ‘আমাদের ওপর ভরসা রাখতে পারেন, শান্তি প্রতিষ্ঠিত হবে।’