কাঁচা চামড়া ঢুকবে না

নিজস্ব প্রতিবেদক : আগামী ৩১ জানুয়ারির পর রাজধানীর হাজারীবাগে আর কোনো কাঁচা চামড়া ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়েছেন জ্যেষ্ঠ শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

রোববার শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) বাস্তবায়নাধীন চামড়া শিল্পনগরীর বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনার বিষয়ে ট্যানারি মালিক সমিতির নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ৩১ জানুয়ারির পর হাজারীবাগে কোনো কাঁচা চামড়া নেওয়ার চেষ্টা হলে, তা প্রতিহত করা হবে। আগামী ৩১ মার্চের মধ্যে সব ট্যানারি সাভারে স্থানান্তর সম্পন্ন হবে।

তিনি আরো বলেন, ট্যানারি স্থানান্তর সম্পন্ন করতে চামড়া শিল্প মালিকদের সংগঠন ও সরকার যৌথভাবে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালকে চামড়া ও চামড়াজাত পণ্য বর্ষ হিসেবে ঘোষণা করে চামড়া শিল্পের উন্নয়নে সরকারের পৃষ্ঠপোষকতা ও সমর্থনের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। অথচ পরিবেশবান্ধব চামড়া উৎপাদন ব্যাহত হওয়ায় ইতিমধ্যে ট্যানারি মালিকদের কেউ কেউ রপ্তানির আদেশ হাতছাড়া করছেন। তিনি ব্যবসার পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে হাজারীবাগের ট্যানারি সাভারে স্থানান্তরে সংশ্লিষ্ট সবার সহায়তা কামনা করেন।

শিল্পসচিব বলেন, ট্যানারি স্থানান্তরের জন্য নতুন এ সময়সীমা বেঁধে দেওয়া হলেও যারা ইতিমধ্যে ট্যানারি স্থানান্তরে ব্যর্থ হয়েছেন, তাদেরকে মহামান্য হাইকোর্টের নির্দেশনা মোতাবেক প্রতিদিন ১০ হাজার টাকা করে জরিমানা গুণতে হবে। জরিমানা বাবদ পাওয়া অর্থ সম্পর্কে বিসিক আদালতকে অবহিত করবে বলে তিনি জানান।

বৈঠকে জানানো হয়, চামড়া শিল্পনগরীর ১৫৪টি প্লটের মধ্যে এখন পর্যন্ত ৮৬টি প্লটে ভবন নির্মাণ হয়েছে। ৩৫টি প্লটে ভবন নির্মাণের কাজ চলছে। ইতিমধ্যে ৩৭টি ট্যানারি কারখানা চামড়া প্রক্রিয়াজাতকরণ কাজ শুরু করেছে। পাশাপাশি আরো ৫২টি ট্যানারি কারখানা ট্যানিং ড্রাম ও অন্যান্য যন্ত্রপাতি স্থাপন করেছে। ৩৫টি ট্যানারি স্থায়ী বিদ্যুৎ সংযোগ পেয়েছে এবং ৬১টি ট্যানারি শিল্পপ্রতিষ্ঠান বিদ্যুৎ সংযোজনের জন্য ডিমান্ড নোটের টাকা জমা দিয়েছে।

সভায় আরো জানানো হয়, সাভার চামড়া শিল্পনগরীতে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) দুটি মডিউল পূর্ণ চালু রয়েছে। এ দুটি মডিউলে পরিশোধন কাজের জন্য প্রতিদিন ১০ হাজার ঘনফুট বর্জ্য প্রয়োজন হলেও বর্তমানে ৩৭টি ট্যানারি থেকে মাত্র ৩ হাজার ঘনফুট বর্জ্য পাওয়া যাচ্ছে। আগামী এক মাসের মধ্যে বাকি দুটি মডিউলও চালু হবে। এর ফলে সকল ট্যানারি সাভারে গেলেও বর্জ্য শোধনে কোনো সমস্যা হবে না বলে বৈঠকে তথ্য প্রকাশ করা হয়।

বৈঠকে জানানো হয়, সাভারের চামড়া শিল্পনগরীতে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়নের আগ পর্যন্ত সিটি করপোরেশন প্রতিদিন এগুলো তুলে নেবে। এ ছাড়া বর্জ্য পরিশোধনের সঠিক মাত্রা যাচাইয়ে বুয়েট, ট্যানারি মালিক প্রতিনিধি, বিসিকসহ সংশ্লিষ্ট সবার অংশগ্রহণে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি সাভার চামড়া শিল্পনগরী পরিচালনার জন্য আগামী এক মাসের মধ্যে একটি কোম্পানি গঠনের সিদ্ধান্তও গৃহিত হয়।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বিসিকের পরিচালক, চামড়া শিল্পনগরী প্রকল্পের পরিচালক, বাংলাদশে ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) এবং বাংলাদশে ফিনিসড লেদার, লেদার গুডস্ অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) সভাপতিসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।