কাতার সঙ্কটকে সামনে রেখে অনুষ্ঠিত হতে যাচ্ছে ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক : কাতার সঙ্কটকে সামনে রেখে অনুষ্ঠিত হতে যাচ্ছে মুসলিম বিশ্বের জোটের (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক। কূটনীতিকরা বলছেন, রাজনৈতিক, অর্থনৈতিক এবং সর্বোপরি জ্বালানি বিষয়ে কাতারের সঙ্গে দ্বন্দ্বে এরই মধ্যে লাভ-ক্ষতির হিসাব শুরু করেছে বিভিন্ন দেশ।

এ অবস্থায় ওআইসি বৈঠককে মনে করা হচ্ছে কাতার সঙ্কট সমাধানের অন্যতম উপলক্ষ্য হিসেবে। তাই স্বাভাবিকভাবেই আইভোরিকোস্টে অনুষ্ঠিতব্য এই বৈঠকের কেন্দ্রবিন্দুতে থাকবে কাতার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, রাজনৈতিক বিষয় বিশেষ করে মুসলিম বিশ্বের সঙ্কট নিয়ে আইভোরিকস্টের আবিদজানে অনুষ্ঠেয় ওই বৈঠকে আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার দু’দিনব্যাপী আলোচনা হবে। সঙ্গত কারণেই সেই আলোচনায় আরব বিশ্ব পরিস্থিতি এবং কাতারের ওপর সৌদি ও তার মিত্রদের অবরোধসহ অন্যান্য বিষয়গুলোও আসবে।

উল্লিখিত বিষয়ে ঢাকার নিজস্ব অবস্থান রয়েছে। বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্যরা সেটিই তুলে ধরবেন বলে জানা গেছে। এরই মধ্যে প্রতিনিধি দলটি আবিদজানের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে গেছেন। পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বাংলাদেশের হয়ে ওআইসি বৈঠকে প্রতিনিধিত্ব করবেন।

আন্তর্জাতিক বিশ্লেষক অধ্যাপক শাহিদুজ্জামান বলেন, উপসাগরীয় আরব রাষ্ট্রগুলোর সবচেয়ে বড় ও শক্তিশালী দেশ সৌদি আরব ছোট্ট প্রতিবেশী দেশ কাতারের সঙ্গে সর্বাত্মক দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে। আঞ্চলিক অন্যান্য সংঘর্ষের মতো বহিঃশক্তিগুলোকে উপসাগরীয় অঞ্চলের এ ফ্যাসাদে ডেকে আনা হচ্ছে, যে শক্তিগুলোর সবাই রাজতান্ত্রিক সৌদি আরবের পক্ষে নয়। কাতারের সঙ্গে সৌদি আরবের দ্বন্দ্ব দীর্ঘদিনের। তবে যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্যে চলমান কাতার সঙ্কট একেবারেই আনকোরা।

প্রসঙ্গত, পারস্য উপসাগরীয় চারটি দেশ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করে। পরে সংযুক্ত আরব আমিরাতসহ আরো তিনটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্কচ্ছেদ করে।

সন্ত্রাসবাদের সঙ্গে কথিত যোগসাজশের অভিযোগ এনে এ পদক্ষেপ নেওয়া হলেও ওই অভিযোগ পরিষ্কার ভাষায় প্রত্যাখ্যান করেছে দোহা। একই সঙ্গে, দোহা পদক্ষেপ নিয়েছে কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপকারী সৌদি নেতৃত্বাধীন চার দেশের কাছ থেকে কয়েক বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতিপূরণ আদায়ের। ক্ষতিপূরণ মামলা দায়েরের লক্ষ্যে একটি কমিটি গঠনের কথাও বলেছে তারা।

বিশ্লেষকরা বলছেন, কাতার সঙ্কটের কারণে এর সঙ্গে জড়িত প্রায় সব দেশই কোনো না কোনো ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বা হবে। এ জন্য দেশটির বিষয়ে এই বৈঠকে বিস্তারিত আলোচনা উঠে আসতে পারে। এরই মধ্যে আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, কাতার সংকটে যদি সৌদি আরব জয়ীও হয়, তারপরও তাদের অনেক কিছু হারাতে হবে।

একই সঙ্গে অভিযোগও উঠেছে, সিরিয়ায় গত ছয় বছর ধরে ও ইয়েমেনে প্রায় দুই বছর ধরে নিজেদের ইচ্ছা চাপিয়ে দেওয়ার চেষ্টা করে যাচ্ছে সৌদি আরব। এখন সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতার অভিযোগ এনে প্রতিবেশী উপসাগরীয় দেশগুলো নিয়ে সৌদি আরব অপর প্রতিবেশী কাতারের বিরুদ্ধে কূটনৈতিক অবরোধ আরোপ করেছে।

বিশ্বের তৃতীয় বৃহত্তম গ্যাসের মজুদ রয়েছে কাতারে। সমুদ্রের তলদেশে ৩৬৪ কিলোমিটার পাইপলাইন দিয়ে প্রতিবেশী দেশগুলোতে দৈনিক প্রায় ২০০ কোটি ঘনফুট গ্যাস পাঠায় কাতার। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত এবং ওমান রয়েছে। কাতারের প্রাকৃতিক গ্যাসের ওপর নির্ভরশীল দেশ দুটি। সে কারণে প্রাকৃতিক গ্যাসের ক্রেতা হিসেবে কাতারের এসব দেশকে যতটা প্রয়োজন, তার চেয়ে কাতারকে বেশি প্রয়োজন তাদের।

এ পরিস্থিতিতে আমিরাত কাতারের জ্বালানির বিকল্প হিসেবে ব্যয়বহুল তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের ব্যবস্থা না করলে বিদ্যুতের অভাবে অন্ধকারে ঢেকে যাবে দুবাইয়ের আকাশচুম্বী ভবনগুলো। তবে কূটনৈতিক সম্পর্কচ্ছেদের পরও পাইপলাইনের মাধ্যমে আমিরাত এবং ওমানে প্রাকৃতিক গ্যাসের সরবরাহ অব্যাহত রেখেছে কাতার। এখন পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধের কোনো ইঙ্গিত দেয়নি দেশটি। তবে সঙ্কট দীর্ঘস্থায়ী হলে একটি বড় ধরনের বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে।

বৈরুতভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান কার্নেগি এনডোমেন্ট ফর ইন্টারন্যাশনালের একজন জ্যেষ্ঠ গবেষণা ফেলো ইয়েজিদ সেইগ বলেছেন, ‘সবচেয়ে উদ্বেগের ব্যাপার হচ্ছে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সেই একই ভুল করতে পারে, যে ভুল ইয়েমেনে যুদ্ধ শুরু করার সিদ্ধান্তের মধ্য দিয়ে সৌদি নেতৃত্ব করেছে। তাদের স্পষ্ট কোনো রাজনৈতিক কৌশল নেই। শুধু ভুল অনমানের ওপর ভিত্তি করে পদক্ষেপ নিয়েছে। সূচনা করেছে বিশাল অর্থনৈতিক ক্ষতি ও হাজার হাজার মানুষের মৃত্যু এবং এখন সম্ভবত নিজেদের নিরাপত্তার ক্ষেত্রেও বাজে অবস্থায় রয়েছে তারা।’

কাতার সঙ্কট যেকোনো সময় যুদ্ধে মোড় নিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকেরা। আঞ্চলিক অন্যান্য সংঘাতের মতো, উপসাগরীয় এ দ্বন্দ্বে বহিঃশক্তিগুলোও জড়িয়ে পড়তে পারে এবং সেক্ষেত্রে তাদের সবাই সৌদির পক্ষে নাও থাকতে পারে। কাতারে নিজেদের অন্যতম বৃহত্তম সামরিক ঘাঁটি থাকা সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যে কাতার সংকটে সৌদিকে সমর্থন করে টুইট করেছেন, যদিও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ সংকটে অনেকটা নিরপেক্ষ অবস্থান নিয়েছে।

এদিকে কাতার সঙ্কটে সর্বাত্মক নিরাপত্তা সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে তুরস্ক দেশটিতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে এ সঙ্কটকে সুযোগ হিসেবে নিয়েছে মধ্যপ্রাচ্যে সৌদির প্রধান প্রতিদ্বন্দ্বী ইরান। কাতারকে ইরান তার আকাশপথ ব্যবহারের জন্য উন্মুক্ত করে দিয়েছে এবং খাদ্য সরবরাহ শুরু করেছে। কাতারের প্রয়োজনীয় খাদ্যে বেশিরভাগ এতদিন সৌদি আরব থেকেই আমদানি করা হতো।

এসব বিষয়ে মাথায় রেখেই বেশ জোরেশোরে কাতার প্রসঙ্গ উঠে আসবে ওআইসি’র এবারের সম্মেলনে।