কাতালোনিয়ার পুলিশ প্রধানের ক্ষমতা কেড়ে নিয়েছে স্পেন

আন্তর্জাতিক ডেস্ক : স্বায়ত্তশাসিত কাতালোনিয়া অঞ্চলের পুলিশ প্রধানের ক্ষমতা কেড়ে নিয়েছে স্পেনের কেন্দ্রীয় সরকার।

স্পেন সরকার কাতালোনিয়ায় সরাসরি শাসন জারির ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই আঞ্চলিক পুলিশ প্রধান হোসেপ লুইস ট্রাপেরো আলভারেজকে (স্পানিশ ভাষায়) ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার আদেশ এল।

কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের পার্লামেন্ট স্বাধীনতার ঘোষণা অনুমোদন করার পর ওই অঞ্চলে কেন্দ্রীয় সরকারের শাসন জারির প্রথম সুনির্দিষ্ট পদক্ষেপ এটি। এ ছাড়া গণভোটের সময় কেন্দ্রীয় পুলিশ বাহিনীকে অসহযোগিতার অভিযোগ মামলা চলছে আলভারেজের বিরুদ্ধে।

স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় কাতালোনিয়ার পার্লামেন্ট ভেঙে দিয়ে কাতালান প্রেসিডেন্ট চার্লস পুজদেমনকে অপসারণের ঘোষণা দিয়েছে। ওই অঞ্চলে ২১ ডিসেম্বর আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন রাজয়। এতে অংশ নিয়ে বৈধতা ফিরে পেতে পুজদেমনের প্রতি আহ্বান জানিয়েছেন রাজয়।

কাতালোনিয়া সংকট নিয়ে বিস্তারিত পড়তে ক্লিক করুন : কোন পথে কাতালোনিয়া?

কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণার পর বিজয় র‌্যালি বের করে কাতালানরা। তবে ওই অঞ্চলে অখণ্ড স্পেনের সমর্থনকারীরাও ঐক্যের ডাক দিয়ে র‌্যালি করেছে। স্বাধীনতার পক্ষে-বিপক্ষে শনিবার আরো বড় র‌্যালি হওয়ার সম্ভাবনা রয়েছে।

কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নে ১ অক্টোবর গণভোট হয়। সংকটের শুরু সেখান থেকেই। এ গণভোটকে অবৈধ ঘোষণা করে স্পেনের সাংবিধানিক আদালত। মাদ্রিদ পুলিশ বা কেন্দ্রীয় পুলিশ বাহিনী গণভোট প্রতিহত করার চেষ্টা করে কিন্তু গণভোট অনুষ্ঠিত হয় এবং গণভোটের পক্ষে রায় আসে। গণভোটের রায়ের ওপর ভিত্তি করে স্বাধীনতার ঘোষণা দেওয়ার প্রস্তুতি নিয়েও তা স্থগিত করেন কাতালান নেতা পুজদেমন। তিনি স্পেন সরকারের সঙ্গে সংলাপে বসার আহ্বান জানান। স্পেন সরকার তাতে সাড়া দেয়নি এবং নিঃশর্তভাবে স্বাধীনতার দাবি ত্যাগ করতে আল্টিমেটাম দেওয়া হয়।

মাদ্রিদ সরকার হুমকি দেয়, কাতালোনিয়ায় কেন্দ্রীয় শাসন জারি করা হবে। পাল্টা হুমকিতে পুজদেমন বলেন, তাহলে তারা স্বাধীনতা ঘোষণা করবে। শেষ পর্যন্ত স্বাধীনতার ঘোষণা দেওয়া হলো এবং হুমকি মতো স্পেন সরকার কেন্দ্রীয় শাসনও জারি করল। এ অবস্থায় চরম অনিশ্চয়তা বিরাজ করছে কাতালোনিয়ায়।

তথ্যসূত্র : বিবিসি ও আলজাজিরা অনলাইন