কানাডায় ইহুদি-বিদ্বেষ ভয়ঙ্কর আকারে বাড়ছে: ট্রুডো

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলে হামাসের হামলার নিন্দা জানিয়েছেন জাস্টিন ট্রুডো।

হামাস-ইসরায়েল সংঘাত শুরুর পর কানাডায় উদ্বেগজনক হারে ইহুদি-বিদ্বেষ বাড়ছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

গত ৭ অক্টোবর গাজায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসের প্রাণঘাতী হামলার পর প্রতিশোধ নিতে ইসরায়েল গাজার উপর গত কয়েকদিন ধরে বিরামহীনভাবে বোমা বর্ষণ করে চলেছে। ইসরায়েলের হামলায় সেখানে মঙ্গলবার পর্যন্ত ৩,৩০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ১০ হাজারের বেশি মানুষ। প্রাণ বাঁচাতে বাড়িঘর ছেড়ে পালিয়েছে আরো কয়েক লাখ ফিলিস্তিনি।

বৃষ্টির মত বোমা বর্ষণ ছাড়াও ইসরায়েল গাজায় বিদ্যুৎ, পানি ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে। ফলে সেখানকার প্রায় ২২ লাখ বাসিন্দা চরম মানবিক সংকটে পড়েছে। গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ হচ্ছে। সেই সঙ্গে বাড়ছে ইহুদি-বিদ্বেষ।

ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে লড়াই নিয়ে মঙ্গলবার আয়োজিত এক সম্মেলনে ট্রুডো বলেন, “মধ্যপ্রাচ্যে নতুন করে সংঘাত শুরু হওয়ায় পর আমাদের এখানে ইহুদি-বিদ্বেষ খুব আতঙ্কজনক হারে বাড়ছে।

“এমনকি এ সংঘাত শুরুর আগেও এখানে ইহুদি-বিদ্বেষ ক্রমাগত বাড়ছিল।”

এদিন ট্রুডো গত সপ্তাহে টরেন্টোতে ইহুদিদের একটি হাই স্কুলে সম্ভাব্য বিদ্বেষমূলক অপরাধ সংগঠিত হওয়ার বিষয়টিও উল্লেখ করেন।

গত বৃহস্পতিবার টরেন্ট পুলিশ তিন ব্যক্তিকে গ্রেপ্তার করে। যারা কমিউনিটি হিব্রু অ্যাকাডেমি কে হুমকি দিয়েছিল।

কানাডায় পুলিশ সিনাগগ এবং ইহুদি সাংস্কৃতিক কেন্দ্রগুলোতে পাহারা জোরদার করেছে। একই সঙ্গে মসজিদ এবং মুসলমানদের অন্যান্য প্রার্থনার স্থানগুলোতেও নিরাপত্তা জোরদার করা হয়েছে।

মঙ্গলবার ট্রুডো ইসরায়েলের উপর হামলা চালানোর জন্য হমাসের নিন্দাও করেন। বলেন, তিনি ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করেন। তিনি এদিন হামাস এবং ফিলিস্তিন পন্থি আন্দোলনের মধ্যে পার্থক্য তুলে ধরেন।

বলেন, “হামাস না ফিলিস্তিনি জনগণের না তাদের বৈধ প্রত্যাশার প্রতিনিধিত্ব করে। তারা মুসলমান অথবা আরব কমিউনিটির হয়েও কথা বলে না। একইসঙ্গে তারা ফিলিস্তিনি এবং তাদের সন্তানদের উজ্জ্বল ভবিষ্যতের প্রতিনিধিত্বও করে না।”

হামাসের হামলায় ইসরায়েলে ১৩শ মানুষ নিহত হয়েছে। হামাস যোদ্ধারা ইসরায়েল থেকে আরো প্রায় ২০০ জনকে জিম্মি করে নিয়ে গেছে।