কাশ্মীরের গোটা ভূখণ্ডই ভারতের অঙ্গ- সুষমা স্বরাজ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, কাশ্মীরের একটি অংশ বেআইনিভাবে দখল করে রেখেছে পাকিস্তান। গোটা ভূখণ্ডই ভারতের অঙ্গ। বৃহস্পতিবার লোকসভায় এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেছেন।

বুধবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, ভারত-পাকিস্তানের সমস্যা মেটাতে মধ্যস্থতা করতে চায় ওয়াশিংটন। পাকিস্তানের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের এই মনোভাবকে স্বাগত জানালেও তীব্র প্রতিবাদ জানিয়েছিল ভারত।

লোকসভায় বিজেডি’র সদস্য ভ্রাতৃহরি মাহতাব, গিলগিট-বালতিস্তান পাকিস্তানের পঞ্চম রাজ্য করার প্রস্তাব নিয়ে ভারতের অবস্থান জানতে চান। এই ব্যাপারে যে ভারত আগেই তার প্রতিক্রিয়া জানিয়ে দিয়েছে সে কথা উল্লেখ করেন সুষমা। কিন্তু এই প্রশ্নোত্তরপর্বকে কাজে লাগিয়ে কাশ্মীর নিয়ে ঝাঁঝালো মন্তব্য করতেও ছাড়েননি তিনি।

সুষমা স্বরাজ বলেন, ‘গোটা পাক-অধিকৃত কাশ্মীরই আমাদের। এ ব্যাপারে লোকসভা ও রাজ্যসভায় প্রস্তাব পাশ হয়ে গিয়েছে। গিলগিট-বালতিস্তান নিয়ে পাকিস্তান তাদের মত জানানোর পাঁচ মিনিটের মধ্যেই আমাদের প্রতিক্রিয়া জানিয়েছিলাম।’

তিনি বলেন, ‘কেউ যদি মনে করেন যে এই সরকার আমাদের ভূখণ্ডের উপরে অধিকার ছেড়ে দেবে তবে তিনি মারাত্মক ভুল করছেন। কেবল পার্লামেন্টে প্রস্তাব নয়, কাশ্মীর নিয়ে আমাদের নিজস্ব অঙ্গীকার আছে।’